গাভীর দুধ বৃদ্ধির ঔষধ, ইনজেকশন ও পাউডার - গরুর দুধ উৎপাদন বৃদ্ধির ঔষধ

গাভীর দুধ বৃদ্ধির ঔষধ

আপনি কি গাভীর দুধ বৃদ্ধির ঔষধ সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে এই আর্টিকেল টি ভালো করে পড়ুন। আসলে গাভীর দুধ বৃদ্ধির তেমন কোনো ঔষধ নেই, যে ঔষধ খাওয়ালে দুধ বৃদ্ধি হবে। বাজারে বিভিন্ন কম্পানি দুধ বৃদ্ধির ঔষধ বলে যে গুলো বিক্রয় করছে সেগুলো মূলত মালটি ভিটামিন। যেমন - এ মিল্ক ভেট একমি কম্পানির, প্রো মিল্ক ভেট স্কয়ার কম্পানির ইত্যাদু আরো কিছু গাভীর দুধ বৃদ্ধির ঔষধ বাজারে পাওয়া যায়। এই সকল দুধ বৃদ্ধির ঔষধ গুলো বিভিন্ন ভিটামিন মিনারেল দিয়ে তৈরি। আপনার গাভীর শরীরে যদি ভিটামিন মিনারেল এর ঘার্তি থাকে, তাহলে এই সকল ঔষধ গুলো খাওয়ালে দুধ বৃদ্ধি পাবে।


এখন অনেকে আবার গাভীর দুধ বৃদ্ধির ইনজেকশন আছে কি জানতে চাই। তাদের জন্য বলছি, আমাদের দেশে কোনো কম্পানি দুধ বৃদ্ধি হবে এই বলে কোনো ইনজেকশন বাজার জাত করে নি। তবে কিছু কিছু ভিটামিন এর ইনজেকশন গুলো দুধ বৃদ্ধি করতে সাহায্য করে ও গাভী যথা সময়ে হিটে আসতে সাহায্য করে। ভিটামিন এডিই, অ্যামাইনো এসিড, ক্যালসিয়াম ও কিছু মালটি ভিটামিন গাভীর দুধ বৃদ্ধির ইনজেকশন হিসেবে কাজ করে। এই সকল ইনজেকশন নিয়ম মেনে প্রয়োগ করলে গাভীর ভিটামিন ও মিনারেল এর ঘার্তি পূরণ হয়, ফলে দুধ বৃদ্ধু পাই।

এছাড়া বাজারে বিভিন্ন কম্পানির গাভীর দুধ বৃদ্ধির পাউডার পাওয়া যায়। যেমন- ডিবি পাউডার, ক্যালসিয়াম ও বিভিন্ন ভিটামিন গাভীর দুধ বৃদ্ধির পাউডার হিসেবে পরিচিত। এই সকল পাউডার গাভী গরুর শরীরে সকল প্রকার ভিটামিন মিনারেল এর চাহিদা পূরণ করে, এই কারনে দুধ বৃদ্ধি পাই।

গরুর দুধ উৎপাদন বৃদ্ধির ঔষধ গুলো মূলত ভিটামিন এর ঔষধ। এই সকল ভিটামিন কিছু সময় পর পর গাভিকে খাওয়ানো উত্তম। বিশেষ করে যখন গাভীর পেটে বাচ্চা থাকে তখন এই সকল ভিটামিন গুলো গাভীকে খাওয়াতে হবে। পর্যাপ্ত কাচা ঘাস ও দানাদার খাবার গাভীকে দিলে দুধ বৃদ্ধির আসা করা যায়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url