ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন পদ্ধতি, চেনার উপায়, বৈশিষ্ট্য, দাম ও কোথায় পাওয়া যায়

ব্ল্যাক বেঙ্গল ছাগলের ছবি

আপনি কি ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন পদ্ধতি  সম্পর্কে জানতে ইচ্ছুক? ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন পদ্ধতি হলো সাধারণ ছাগলের মোতোই, তবে ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন করে অধিক লাভবান হওয়া যায়। সঠিক পদ্ধতিতে ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন ও ব্ল্যাক বেঙ্গল ছাগলের দৈনিক খাদ্য তালিকা এই আর্টিকেলে নিম্নে সুন্দর ভাবে আলোচনা করা আছে।


আপনি কি ব্ল্যাক বেঙ্গল ছাগল চেনার উপায় গুলো জানেন? ব্ল্যাক বেঙ্গল ছাগল চেনার উপায় হলো এই জাতের ছাগলের শরীরের রং পুরো কালো হবে, ছাগলের উচ্চতা ও ওজন কম হবে। এছাড়া ব্ল্যাক বেঙ্গল ছাগল চেনার অনেক গুলো উপায় এই আর্টিকেলে নিম্নে আলোচনা করা হয়েছে।

ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন করার আগে এর বৈশিষ্ট সম্পর্কে একজন খামারির জানা প্রয়োজন। ব্ল্যাক বেঙ্গল ছাগলের বৈশিষ্ট্য হলো অন্য ছাগলের তুলনাই লম্বা ও উচ্চতাই কম হয়। তাই ব্ল্যাক বেঙ্গল ছাগলের ওজন ও কম হয়। এই জাতের ছাগল প্রতিবার ৩ - ৫ টি বাচ্চা এক সাথে প্রসব করে। তাই ব্ল্যাক বেঙ্গল আমাদের দেশে অনেক জনপ্রিয়। এছাড়া ব্ল্যাক বেঙ্গল ছাগলের অনেক বৈশিষ্ট রয়েছে। নিম্নে তা সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে।

এখন হয়তো আপনার মন জানতে চাচ্ছে ব্ল্যাক বেঙ্গল ছাগলের দাম কত? ব্ল্যাক বেঙ্গল ছাগলের ৩ থেকে ৫ মাস বয়সের বাচ্চার দাম প্রায় ২,০০০ - ৩,০০০ টাকা। একটি মা ব্ল্যাক বেঙ্গল ছগলের দাম প্রায় ৮,০০০ - ১২,০০০ টাকা। ব্ল্যাক বেঙ্গল গাছান ২৫ কেজি ওজনের খাসি ছাগলের দাম প্রায় ১৫,০০০ - ১৮,০০০ টাকা। এক এক এলাকাই ব্ল্যাক বেঙ্গল ছাগলের দাম একটু কম বেশি হতে পারে, আমি আমার এলাকার দাম আপনাকে জানালাম। আপনার এলাকাই ব্ল্যাক বেঙ্গল ছাগলের দাম এর থেকে একটু কম বেশি হতে পারে।

এবার আপনি জানতে চাইবেন ব্ল্যাক বেঙ্গল ছাগল কোথায় পাওয়া যায়? ব্ল্যাক বেঙ্গল ছাগল বিভিন্ন খামারে, বাজারে ইত্যাদি পাওয়া যায়। তবে সব থেকে ভালো হবে আপনার পরিচিত কোনো ব্যাক্তির কাছে থেকে ব্ল্যাক বেঙ্গল ছাগল পাওয়া গেলে। যদি পরিচিত কাউকে না পেয়ে থাকেন, তবে যে ব্ল্যাক বেঙ্গল ছাগল ভালো করে চেনে এমন কাউকে সংঙ্গে করে ছাগল ক্রয় করবেন। কারণ, ব্ল্যাক বেঙ্গল ছাগলের মধ্যে কিছু ভালো মন্দ জাত রয়েছে।

এই আর্টিকেলে আমরা ব্ল্যাক বেঙ্গল ছাগলের খামার তৈরি পদ্ধতি ও ব্ল্যাক বেঙ্গল ছাগলের খাবার ব্যবস্থাপনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। আপনারা সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন।

ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন পদ্ধতি


ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন পদ্ধতি অন্য সাধারণ ছাগলের মতই। আমরা পর্যায়ক্রমে ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনের পদ্ধতি আলোচনা করবো।

ছাগলের ঘর তৈরি : ছাগলের ঘর তৈরি করার সময় বিভিন্ন দিক লক্ষ রাখতে হবে। ছাগলের ঘর মাচা পদ্ধতিতে তৈরি করতে হবে। মাটি থেকে ৪ - ৫ ফিট উঁচা করতে হবে। এমন স্থানে ঘর তৈরি করতে হবে, যেনো পর্যাপ্ত আলো বাতাশ পাই।

ছাগলের জাত নির্বাচন : খামারে লাভবান হতে হলে ভালো জাতের ছাগল নির্বাচন করতে হবে। আপনি ব্ল্যাক বেঙ্গল ছাগলের খামার করতে পারেন। প্রতিবারে ৩ থেকে ৫ টি বাচ্চা দেওয়াই এই ছাগল পালন করে লাভবান হওয়া যায়।

ব্ল্যাক বেঙ্গল ছাগলের দৈনিক খাদ্য তালিকা


সবুজ কাচা ঘাস - পর্যাপ্ত পরিমানে
চাল ভাঙ্গা - ৮০ গ্রাম
চালের কুড়া - ১০০ গ্রাম
ডালের ভূষি - ৯০ গ্রাম
ঝিনুকের গুড়া - ৫০ গ্রাম
লবণ - ৩০ গ্রাম

ব্ল্যাক বেঙ্গল ছাগল চেনার উপায়


ব্ল্যাক বেঙ্গল ছাগলের বেশি বাচ্চা দেওয়া ও জনপ্রিয় হওয়াই কিছু অসাধু ব্যাবসায়ীরা বিভিন্ন ক্রস জাতের ব্ল্যাক বেঙ্গল ছাগলের মত দেখতে হওয়াই বেশি টাকাই বিক্রয় করে থাকে। এই জন্য আপনাদের ব্ল্যাক বেঙ্গল ছাগল চেনার কিছু বৈশিষ্ট নিম্নে দেওয়া হলো।

1. ব্ল্যাক বেঙ্গল ছাগল সাইজে বেশি বড় হয় না।
2. ব্ল্যাক বেঙ্গল ছাগলের শরীর শক্তিশালি হয়ে থাকে।
3. ব্ল্যাক বেঙ্গল ছাগলের লোম ও শিং ছোটো হয়ে থাকে।
4. একটি পূর্ণ বয়স্ক ব্ল্যাক বেঙ্গল পাঠা বা খাসির সর্বোচ্চ ওজন ২৫ থেকে ৩০ কেজি পর্যন্ত হয়।
5. একটি পূর্ণ বয়স্ক ব্ল্যাক বেঙ্গল মা ছাগলের সর্বোচ্চ ওজন ২০ থেকে ২৫ কেজি পর্যন্ত হয়।
6. ব্ল্যাক বেঙ্গল ছাগল ১৪ থেকে ১৫ মাসে ২ বার বাচ্চা দেই।
7. ব্ল্যাক বেঙ্গল ছাগল প্রতিবার ৩ থেকে ৫ টি বাচ্চা প্রসব করে থাকে।

FAQ

বেঙ্গল ছাগল ছাগল দাম কত?

ব্ল্যাক বেঙ্গল ছাগলের ৩ থেকে ৫ মাস বয়সের বাচ্চার দাম প্রায় ২,০০০ - ৩,০০০ টাকা। একটি মা ব্ল্যাক বেঙ্গল ছগলের দাম প্রায় ৮,০০০ - ১২,০০০ টাকা। ব্ল্যাক বেঙ্গল গাছান ২৫ কেজি ওজনের খাসি ছাগলের দাম প্রায় ১৫,০০০ - ১৮,০০০ টাকা।

বেঙ্গল ছাগল ছাগল চেনার উপায় কি কি?

1. ব্ল্যাক বেঙ্গল ছাগল সাইজে বেশি বড় হয় না। 2. ব্ল্যাক বেঙ্গল ছাগলের শরীর শক্তিশালি হয়ে থাকে। 3. ব্ল্যাক বেঙ্গল ছাগলের লোম ও শিং ছোটো হয়ে থাকে। 4. একটি পূর্ণ বয়স্ক ব্ল্যাক বেঙ্গল পাঠা বা খাসির সর্বোচ্চ ওজন ২৫ থেকে ৩০ কেজি পর্যন্ত হয়। 5. একটি পূর্ণ বয়স্ক ব্ল্যাক বেঙ্গল মা ছাগলের সর্বোচ্চ ওজন ২০ থেকে ২৫ কেজি পর্যন্ত হয়। 6. ব্ল্যাক বেঙ্গল ছাগল ১৪ থেকে ১৫ মাসে ২ বার বাচ্চা দেই। 7. ব্ল্যাক বেঙ্গল ছাগল প্রতিবার ৩ থেকে ৫ টি বাচ্চা প্রসব করে থাকে।

শেষ কথা


সর্বশেষ এই কথাই বলবো যে, ব্ল্যাক বেঙ্গল ছাগলের খামার আপনি শুরু করতে পারেন। তবে আপনার বিশ্বস্ত কোনো ব্যাক্তির সাথে ব্ল্যাক বেঙ্গল ছাগল ক্রয় করতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url