দেশি মুরগি পালন পদ্ধতি যেভাবে লাভবান হবেন - dasi murgi palon podhoti

 

দেশি মুরগি পালন পদ্ধতি
দেশি মুরগি পালন পদ্ধতি

আমাদের দেশে বেকার যুবকরা দেশি মুরগি খামার করতে চান। তাহলে আপনাদের অবশ্যই দেশি মুরগি পালন পদ্ধতি এবং চিকিৎসা সম্পর্কে জানতে হবে। দেশি মুরগি পালন করার সঠিক পদ্ধতি না জানলে আপনার ব্যবসায় ক্ষতি গ্রস্থ হবেন। আমদের দেশের অবহাওয়ার দেশি মুরগির রোগ বালাই একেবারে কম। তাই দেশি মুরগি পালন একটি লাভজনক খামার। বাংলাদেশের প্রায় প্রতিটি বাড়িতে দেশী মুরগী পালন করে থাকে। দেশের মানুষের খাদ্য চাহিদা মেটাতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন আমদের কৃষক ও খামারি গণ। দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে মুরগির গুরুত্ব অপরিসীম। খুবই স্বল্প বিনিয়োগ এবং অল্প ভূমিতে দেশি মুরগি পালন করা সম্ভব।

লাভজনকভাবে দেশি মুরগি পালন করতে হলে সঠিক পরিচর্যা ও দেশি মুরগির খামার ব্যাবস্থাপনা সম্পর্কে সকল ধারনা রাখতে হবে। আমরা দেশি মুরগি পালনের বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি এবং আশা করি দেশি মুরগি পালন প্রশিক্ষণ সম্পর্কে আপনার ধারনা সঠিক থাকবে।

দেশি মুরগি পালন প্রশিক্ষণ


বাংলাদেশে আপনি অনেক প্রতিষ্ঠানে থেকে দেশি মুরগি পালন প্রশিক্ষণ নিয়ে একটি দেশি মুরগির ফার্ম করতে গড়ে তুলতে পারেন। সঠিক ভাবে দেশি মুরগি পালনের প্রশিক্ষণ নিয়ে আপনি আনেক লাভবান হবেন। যেখান থেকে আপনি দেশি মুরগি পালন প্রশিক্ষণ নিবেন সে প্রতিষ্টান গুলি হল, ১) উপজেলা প্রাণিসম্পদ অফিস ২) বাংলাদেশ যুব উন্নয়ন অধিদপ্তর প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কেন্দ্র থেকে আপনি এইপ্রশিক্ষণ নিতে পারেন। দেশি মুরগি পালন দিন দিন বেশকিছু কারনে জনপ্রিয়তা পাচ্ছে। স্বল্প বিনিয়গে বেশি মুনাফা অর্জনে দেশি মুরগি পালন হতে পারে আদর্শ ব্যাবসা। অন্যান্য মুরগির তুলনায় দেশি মুরগি পালন করা লাভজনক।

দেশি মুরগি পালন পদ্ধতি


সঠিক ভাবে দেশি মুরগি পালন করতে চাইলে আমাদের এগ্র খামারি এই ওয়েব সাইটে দেশি মুরগি পালনের যে পোস্ট গুলো আছে সেগুলো দেখতে পারেন। প্রথমে ভালো মানের দেশি মুরগির বাচ্চার সংগ্রহ করতে হবে। এবার বাচ্চা গুলো ব্রুডিং করতে হবে। তারপর খাবার ও পানি দিয়ে মুরগি গুলো যত্ন করে বড় করে তুলতে হবে। মুরগির খেয়াল রাখতে হবে কোনো সমস্যা দেখা যাচ্ছে কি না। সমস্যা দেখা দিলে ঔষধের মাধ্যমে তা ভালো করে তুলতে হবে।

Next Post Previous Post
1 Comments
  • Education Bangla
    Education Bangla ১৬ জুন, ২০২২ এ ১০:৩৩ AM

    এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

Add Comment
comment url