গরুর পাতলা পায়খানার চিকিৎসা কারণ লক্ষণ প্রতিরোধ ও করনীয়

 

গরুর পাতলা পায়খানার চিকিৎসা
গরুর পাতলা পায়খানার চিকিৎসা

গরুর পাতলা পায়খানার সঠিক চিকিৎসা হলো খাবার স্যালাইন এবং ভালো মানের কিছু ঔষধ। সঠিক ভাবে গরুর পাতলা পায়খানার চিকিৎসা করলে ১ দিনের মধ্যে গরু সুস্থ হয়ে যায়।

আমি একজন ভেটেরিনারি ডাক্তার, গরুর পাতলা পায়খানার চিকিৎসা অনেক অভিজ্ঞতা আছে আমার। ভালো মানের সঠিক কিছু ঔষধ দিয়ে ১ দিনের মধ্যে গরুর পাতলা পায়খানা রোগ থেকে সুস্থতা লাভ করবে।

আজকের এই পোস্ট এ আমরা গরুর পাতলা পায়খানার চিকিৎসা, গরুর পাতলা পায়খানার কারণ, গরুর পাতলা পায়খানার লক্ষণ, গরুর পাতলা পায়খানার প্রতিরোধগরুর পাতলা পায়খানার করনীয় সম্পর্কে সঠিক ভাবে আলোচনা করবো।

আজকে এগ্র খামারির এই পোস্টে আলোচ্য বিষয় গুলো হলো-

  • গরুর পাতলা পায়খানার চিকিৎসা
  • গরুর পাতলা পায়খানার কারণ
  • গরুর পাতলা পায়খানার লক্ষণ
  • গরুর পাতলা পায়খানার প্রতিরোধ
  • গরুর পাতলা পায়খানার করনীয়

গরুর পাতলা পায়খানার চিকিৎসা


সঠিক ভাবে গরুর পাতলা পায়খানার চিকিৎসা হলো সালফাডিমিডিন গ্রুপের ঔষধ ও খাবার স্যালাইন। নিম্নে গরুর পাতলা পায়খানার চিকিৎসা এবং ঔষধ দেওয়া হলো-

  1. খাবার স্যালাইন দিনে ৫ বার খাওয়াবেন।
  2. Tab. Sulphadin Vet - গরুর প্রতি ৮০ কেজি ওজনের জন্য ১ টি ট্যাবলেট দিনে ৩ বার খাওয়াবেন।
  3. Tab. Amodis Vet - গরুর প্রতি ৮০ কেজি ওজনের জন্য ১ টি ট্যাবলেট দিনে ৩ বার খাওয়াবেন।
  4. Tab. Marbo Vet - গরুর প্রতি ১০০ কেজি ওজনের জন্য ১ টি ট্যাবলেট দিনে ৩ বার খাওয়াবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ গর্ভবতী গাভীকে এই ঔষধ গুলো দিয়ে পাতলা পায়খানার চিকিৎসা দেওয়া যাবে।

গরুর পাতলা পায়খানার কারণ


গরুর পাতলা পায়খানার কারণ হলো খাবারের সাথে গরুর পেটে ব্যাক্টেরিয়া প্রবেস করা। গরুর পাতলা পায়খানা রোগ আমাদের খামারে মাঝে মাঝে দেখা যায়। আমাদের এই রোগের কারণ জানা থাকলে হয়তো কিছুটা মুক্তি পেতে পারি। গরুর পাতলা পায়খানার প্রধান কারণ হলো পচা খাবার, খাবার এর পাত্র নিয়মিত পরিষ্কার না করা, গরুকে ভাত খাওয়ানো, গরুর খাবার পাত্রে পাখির মল ইত্যাদি। এই সকল কারণে গরুর পাতলা পায়খানা হয়।

গরুর পাতলা পায়খানার লক্ষণ


গরুর পাতলা পায়খানার লক্ষণ হলো গরুর মল পাতলা হওয়া। অনেক সময় পাতলা পায়খানা হওয়ার কারণে গরু খাবার খাওয়া খুবই কমিয়ে দেয়। গরুর শরীরে তাপমাত্রা বৃদ্ধি হতে পারে। গরুর পাতলা পায়খানা হলে আমরা পায়খানা দেখে রোগটি সনাক্ত করতে পারি।

গরুর পাতলা পায়খানার প্রতিরোধ


প্রতিটা রোগের প্রতিরোধ সম্পর্কে জানা থাকলে সেই রোগ থেকে যেমন মুক্ত থাকা যায় তেমনি ঔষধ খরচ ও বেচে যায়। গরুর পাতলা পায়খানার প্রতিরোধ গুলো হলো পরিষ্কার খাবার খাওয়ানো, গরুর খাবার পাত্র নিয়মিত পরিষ্কার করা, বাসি-পচা খাবার গরুকে না খেতে দেওয়া, গরুর খাবার পাত্রে পাখি না বসতে পারে সেই ব্যবস্থা করা ইত্যাদি।

গরুর পাতলা পায়খানার করনীয়


খামারে কোনো গরুর পাতলা পায়খানা হলে প্রথমে গরুটিকে খাবার স্যালাইন খাওয়াবো। গরুর পাতলা পায়খানার করনীয় হলো সঠিক চিকিৎসা, গরুর খাবারের পাত্র পরিষ্কার করা, গরুকে দানা খাবার কিছুদিন খেতে না দেওয়া, গরুকে পরিষ্কার খাবার খেতে দেওয়া ইত্যাদি।

উপসংহারঃ গরুর পাতলা পায়খানার চিকিৎসা এবং অন্যান্য কোনো ভুল হয়ে থাকলে আমাকে কমেন্ট এ জানাবেন। এই পোস্টে বানান ও কোনো বাক্যে ভুল থাকলে আমাকে মাফ করে দিবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url