প্রাণীর হৃদস্পন্দন: সুস্থ অবস্থায় বিভিন্ন গবাদি প্রাণীর স্বাভাবিক হৃদস্পন্দন

গরুর বাছুর জন্মের পর তার হৃদস্পন্দন দেখে আমাদের কাছে অসাভাবিক মনে হয়। তবে এই সময়ে বাছুরের হৃদস্পন্দন অনেক বেশি হয়ে থাকে। জন্মের পর ১ম দিন গরুর বাছুর এর প্রতি মিনিটে ১১৬ - ১৪১ মাত্রায় হৃদস্পন্দন হয়।

গরুর বাছুরের বয়স ৮ - ১৪ দিন হলে, প্রতি মিনিটে হৃদস্পন্দন মাত্রা ১০৮ বার। এই বয়সে বাছুরের ১০৮ মাত্রায় হৃদস্পন্দন দেখে আমারা মনে করি নিমনিয়া হয়েছে, এটি ভুল ধারণা। এই বয়সে হৃদস্পন্দন পরিমান মিনিটে ১০৮ বার স্বাভিক।

বাছুরের বয়স যখন ১ মাস তখন প্রতি মিনিটে হৃদস্পন্দন মাত্রা ১০৫ বার হয়। এই সময়ে গরুর বাছুরের হৃদস্পন্দন ১০৫ বার এর বেশি হলে তা অস্বাভাবিক মাত্রা ধরে নিতে হবে।

গরুর বাছুরের বয়স ২ মাস হলে প্রতি মিনিটে হৃদস্পন্দন ১০১ বার হয়ে থাকে এবং প্রাপ্ত বসষ্ক গরুর প্রতি মিনিটে ৪০ - ৬০ বার হৃদস্পন্দন হয়ে থাকে।

ভেড়ার বাচ্চার জন্মের পর তার হৃদস্পন্দন দেখে আমাদের কাছে কিছুটা অসাভাবিক মনে হয়। তবে এই সময়ে বাচ্চা ভেড়ার হৃদস্পন্দন অনেক বেশি হয়ে থাকে। জন্মের পর বাচ্চা ভেড়ার প্রতি মিনিটে ১১৫ মাত্রায় হৃদস্পন্দন হয়।

১ বছর বয়সী ভেড়ার বাচ্চার প্রতি মিনিটে হৃদস্পন্দন মাত্রা ৮৫ - ৯৫ বার। এই বয়সে বাচ্চা ভেড়ার ৯৫ মাত্রায় হৃদস্পন্দন দেখে আমারা মনে করি নিমনিয়া হয়েছে, এটি ভুল ধারণা। এই বয়সে হৃদস্পন্দন পরিমান মিনিটে সর্বোচ্চ ৯৫ বার স্বাভিক।

বাচ্চা ছাগলের জন্মের পর তার হৃদস্পন্দন দেখে আমাদের কাছে অসাভাবিক মনে হয়। তবে এই সময়ে বাচ্চা ছাগলের হৃদস্পন্দন বেশি হয়ে থাকে। জন্মের পর বাচ্চা ছাগল এর প্রতি মিনিটে ১০০ - ১২০ মাত্রায় হৃদস্পন্দন হয়।


উপসংহার: প্রাণীর হৃদস্পন্দন মাত্রা সম্পর্কে যদি কোনো ভুল তথ্য দিয়ে থাকি তাহলে কমেন্ট করে জানাবেন। আসা করি কোনো ভুল তথ্য আপনাদের দিতেছি না। এই পোস্টে বানান বা বাক্যে কোনো ভুল থাকলে আমাকে মাফ করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url