ব্রয়লার মুরগির ব্রুডিং পদ্ধতি ও ঔষধ

ব্রয়লার মুরগির ব্রুডিং পদ্ধতি

ব্রয়লার মুরগির ব্রুডিং পদ্ধতি সম্পর্কে সঠিক ভাবে জানা প্রয়োজন। মনে রাখতে হবে, ব্রয়লার মুরগি পালন করার আগে ব্রুডং সম্পর্কে ভালো ভাবে জানতে হবে। বিভিন্ন প্রয়োজনে ব্রুডিং এ ঔষধ প্রয়োগ করতে হয়। ব্রয়লার মুরগির ব্রুডিং ঔষধ হলো, প্রথমে বাচ্চাকে পানিতে ইলেক্ট্রলাইট মিশিয়ে খাওয়াতে হবে। আজকের এই পোস্ট টি পড়লে, ব্রয়লার মুরগির ব্রুডিং ঔষধ ও ব্রয়লার মুরগির ব্রুডিং পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ধারণা পাবেন।

ব্রয়লার মুরগির বাচ্চার ব্রুডিং ব্যবস্থাপনা


বর্তমানে বাংলাদেশে গ্রাম অঙ্চলে প্রায় প্রতিটি বাসাই ব্রয়লার মুরগি পানল করা হয়। মুরগি পালনের প্রথম ধাপ হলো ব্রুডিং। মুরগির জিবন-কাল শুরু হয় ব্রুডিং দিয়ে। বাংলাই একটি প্রবাদ আছে যে, শুরু ভালো হলে শেষ ভালো হয়। তাই ব্রয়লার মুরগির বাচ্চার ব্রুডিং ব্যবস্থাপনা ভালো ভাবে করতে হবে।

সাধারণত ১ দিন থেকে ৪ সপ্তাহ বয়স পর্যন্ত মুরগির বাচ্চার ব্রুডিং কাল চলে। এই সময় ব্রয়লার মুরগির বাচ্চার বিভিন্ন প্রতিকূল অবস্থা খাপ খাইয়ে নিতে হয়। যেমন- যখন ডিম থেকে বাচ্চা বের হয় তখন, মুরগির বাচ্চার শরীরে তাপমাত্রা থাকে ৩৭.৭°C। এই তাপমাত্রা থেকে বাংলাদেশের সাভাবিক তাপমাত্রায় সাথে বাচ্চা গুলো খাপ খাইয়ে নিতে হয়। ব্রয়লার মুরগির ব্রুডিং পদ্ধতি এর পরিপূর্ণ ধারণা নিম্নে দেওয়া হলো-

ব্রয়লার মুরগির বাচ্চার ব্রুডিং এ খাদ্য প্রয়োগ পদ্ধতি


ব্রয়লার মুরগির বাচ্চা ডিম থেকে বের হওয়ার পর ৩ দিন পর্যন্ত খাবার ও পানির প্রয়োজন হয় না। তবে যত তারাতারি সম্ভব বাচ্চাকে খাবার পানির দেওয়ার ব্যবস্থা করতে হবে। খাবার ও পানি দিতে দেরি হলে মুরগির ওজন কম আসতে পারে। এ জন্য খামারে ব্রয়লার মুরগির বাচ্চা নিয়ে এসে পানি দিতে হবে। ইলেক্ট্রলাইট বা ভিটামিন সি মিশ্রিত পানি বাচ্চাকে দিতে হবে।

ব্রয়লার মুরগির বাচ্চাকে পানি দেওয়ার ২ - ৫ ঘন্টার মধ্যে খাবার দিতে হবে। মনে রাখতে হবে, ব্রয়লার মুরগির বাচ্চা আনার পর, পানি না দিয়ে খাবার আগে দেওয়া যাবে না। কমপক্ষে ২ ঘন্টা পর খাবার দিতে হবে। প্রথমে খাবার দিলে বাচ্চা গুলো হজম করতে পারবে না। বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

ব্রয়লার মুরগির ব্রুডিং এর প্রয়োজনীয় উপকরণ সমূহ


ব্রয়লার মুরগির ব্রুডিং এ প্রয়োজনীয় উপকরণ গুলো হলো ব্রুডার ঘর, হোভার, ব্রুডার, চিকগার্ড, খাবার পাত্র, পানির পাত্র ইত্যাদি। এ সকল প্রয়োজনীয় উপকরণ গুলো নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

ব্রয়লার মুরগির ব্রুডার ঘরঃ


ব্রয়লার মুরগির ব্রুডিং করা ঘরকে ব্রুডার ঘর বলে। এই ব্রুডার ঘর মুরগির খামার থেকে আলাদা করাই উত্তম। তবে খামারে মুরগির ব্রুডিং করা যায়। এ ক্ষেত্রে কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে। যেমন-
  • নতুন ব্রয়লার মুরগির বাচ্চা উঠানোর আগে খামার কম্পক্ষে ৭ দিন খালি রাখতে হবে, ও পরিষ্কার করে জীবাণুনাশক দিয়ে ভালোকরে ধুয়ে রাখতে হবে।
  • খামারের উপরে ঝুল বা ময়লা থাকলে পরিষ্কার করতে হবে।
  • খামারের ভিতরে সকল স্থানে জীবাণুনাশক স্প্রে করতে হবে।
  • খামারের বাইরের দিকে ভালোভাবে পরিষ্কার করে জীবাণুনাশক স্প্রে করতে হবে।

মনে রাখতে হবে, ব্রডিং ঘরে পর্যাপ্ত আলো-বাতাস এর ব্যবস্থা করে হবে। খামারে বাইরের মুক্ত বাতাস প্রবেশ করলে দূষিত বাতাস গুলো বের হতে পারবে।

ব্রয়লার মুরগির ব্রুডিং হোভারঃ


আমরা হয়ত সকলে জানি ব্রুডিং করা মানে হলো তাপ দেওয়া, ব্যাপারটি অনেকটা এই রকম। তাপ উপরের দিকে যেনো না চলে যায়, সে জন্য প্রয়োজন হয় হোভার। এই হোভার বাস, কাঠ বা টিন দিয়ে তৈরি করা যায়। টিনের হোভার ব্যবহার করা উত্তম, এতে তাপ বেশি ধরে রাখা যায়।

হোভার সাধারণত রশি দিয়ে উপরে ঝুলিয়ে রাখা হয়। হোভার গোলাকার করা উত্তম। ৫০০ ব্রয়লার মুরগির বাচ্চার জন্য ৫ ফুট ব্যাসের গোলাকার হোভার প্রয়োজন। একটি হোভারে ৪ টি বাল্প লাগালে ভালো হয়। প্রয়োজন অনুযায়ী বাল্প জ্বালাতে হবে।

ব্রয়লার মুরগির ব্রুডারঃ


তাপ দেওয়ার জন্য যে প্রযুক্তি ব্যবহার করা হয় তাকে ব্রুডার বলে। সাধারণত বৈদ্যুতিক হিটার, কেরোসিন বাতি, হ্যাজাক, বাল্প ইত্যাদি ব্যবহার করা হয়। আমাদের দেশে বৈদ্যুতিক বাল্প হোভারে লাগিয়ে তাপ দেওয়া হয়। হোভারে ৪ স্থানে ৪ টি বাল্প লাগানোর ব্যবস্থা করতে হবে। প্রয়োজন অনুযায়ী কত ওয়াট এর বাল্প লাগবে তা দিতে হবে।

সাধারনত আমাদের দেশে ৫০০ ব্রয়লার মুরগির বাচ্চার জন্য গ্রীষ্মকালে ৬০ ওয়াটের ৪ টি বাল্প লাগানো হয়, এবং শীতকালে ১০০ ওয়াট এর ৪ টি বাল্প লাগানো হয়। যদি দেখেন যে বাচ্চা গুলে লাইটের দিকে জড় হচ্ছে তাহলে আরো বেশি ওয়াট এর লাইট লাগাতে হবে, এবং লাইট থেকে দূরে যেতে দেখা গেলে কম ওয়াটের লাইট লাগাতে হবে। ব্রুডারে বাচ্চা নিয়ে আসার আগেই ব্রুডার গরম করে রাখতে হবে, এজন্য ৮ - ১০ ঘন্টা আগেই ব্রুডারে লাইট গুলো চালু করতে হবে।

ব্রয়লার মুরগির ব্রুডারে চিকগার্ডঃ


মুরগির বাচ্চা বাইরে বের না হওয়ার জন্য যেটি চারিদিকে গোল করে ঘিরে রাখা হয় তাকে চিকগার্ড বলে। এই চিকগার্ড ব্রুডার থেকে ১.৫ - ৩ ফিট দূরত্বে, এবং ১.৫ ফুট উচা হয়। ৫০০ ব্রয়লার মুরগির বাচ্চার জন্য চিকগার্ড ১২ ফুট ব্যাস রাখতে হবে। বাচ্চা বড় হওয়ার সাথে সাথে চিকগার্ডের পরিধি বাড়াতে হবে।

ব্রয়লার মুরগির খাবার পাত্রঃ


ব্রয়লার মুরগির বাচ্চা আনার পর, প্রথম ১ - ২ দিন পেপারের উপর খাবার দিতে হবে। এর পর ৭ - ১০ দিন ফ্লাট ট্রে ব্যবহার করতে হবে। এর পর সাইজ অনুযায়ী খাবার পাত্র ব্যবহার করতে হবে। অল্প অল্প করে খাবার পাত্রে খাবার দিতে হবে। খাবার শেষ হওয়ার পর খাবার দিতে হবে।

ব্রয়লার মুরগির পানির পাত্রঃ


ব্রয়লার মুরগির বাচ্চার জন্য ছোটো পানির পাত্র ব্যবহার করতে হবে। পানি বাচ্চার নাগালে রাখতে হবে। ৫০০ ব্রয়লার মুরগির বাচ্চার জন্য ৬ - ৮ টি পানির পাত্র দিতে হবে।

ব্রয়লার মুরগির ব্রুডিং ঔষধ


ব্রয়লার মুরগির ব্রুডিং ঔষধ কি কি লাগবে আমাদের জানা প্রয়োজন। যে কোনো সমস্যা হওয়ার আগে আমাদের আগেই ব্যবস্থা গ্রহণ করা উচিত। আমাদের এই ওয়েব সাইটে ব্রয়লার মুরগির শুরু থেকে শেস পর্যন্ত ঔষধ সমূহের তালিকা দেওয়া আছে।

উপসংহার:

ব্রয়লার মুরগির ব্রুডিং পদ্ধতি ও ঔষধ সম্পর্কে আমার যদি কোনো ভুল হয়ে থাকে তাহলে কমেন্ট করে জানাবেন। আসা করি কোনো ভুল তথ্য আপনাদের দিতেছি না। এই পোস্টে বানান বা বাক্যে কোনো ভুল থাকলে আমাকে মাফ করবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url