বাম ব্রেস্ট ব্যাথার কারণ

বাম ব্রেস্ট ব্যাথার কারণ

ব্রেস্টে ব্যাথা হলে আমরা মনে করি ক্যানসার হয়েছে। তবে ক্যানসার ছাড়াও অনেক গুলো কারণে ব্রেস্টে ব্যাথা হয়। বাম ব্রেস্ট ব্যাথার কারণ হতে পারে অস্থির হরমোন, দুধে আঘাত, অনুপযুক্ত ব্রা, ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া, স্তন ক্যান্সার ইত্যাদি। নিম্নে এই সকল বাম ব্রেস্ট ব্যাথার কারণ গুলো নিম্নে দেওয়া হলো-


বাম ব্রেস্ট ব্যাথার কারণ অস্থির হরমোন


হরমোনের কারণে বাম ব্রেস্ট ব্যাথার হওয়ার সব থেকে বেশি দেখা যায়। হরমন ওঠা নামার কারণে দুধে ব্যথা হয়। মাসিকের ২-৩ দিন আগে দুধে ব্যথা হতে পারে। তবে এই ব্যথা আসতে আসতে ভালো হয়ে যায়। যদি ব্যথা কয়েকদিনের মধ্যে ভালো না হয়, তবে ডাক্তারের পরামর্শ গ্রহন করতে হবে।

বাম ব্রেস্ট ব্যাথার কারণ ব্রেস্টে আঘাত


ব্রেস্টে আঘাতের কারণে বাম ব্রেস্ট ব্যাথা হতে পারে। তবে এই ব্যাথা সামান্য হলে কয়েকদিনের মধ্যে ঠিক হয়ে যাবে। যদি ব্যাথা অনেক বেশি হয় এবং দুএক দিনের মধ্যে ভালো না হয়, তাহলে দূরত্ব ডাক্তারের পরামর্শ গ্রহন করতে হবে।

বাম ব্রেস্ট ব্যাথার কারণ অনুপযুক্ত ব্রা


অনুপযুক্ত সাইজের ব্রা ব্যবহারের কারণে বাম ব্রেস্ট ব্যাথা হতে পারে। যদি দুধের সাথে ব্রা চেপে লেগে থাকে বা বেচি টাইট হয়, তাহলে ব্যাথা হতে পারে।

বাম ব্রেস্ট ব্যাথার কারণ ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া


বিভিন্ন ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়া এর কারণে বাম ব্রেস্ট ব্যাথা হতে পারে। এর ধরণের কয়েকটি ঔষধের নাম হলো অক্সিমেথোন, ক্লোরপ্রোমাজিন, জন্মনিয়ন্ত্রণ ঔষধ ইত্যাদি।

বাম ব্রেস্ট ব্যাথার কারণ স্তন ক্যান্সার


যে কোনো বয়সের মেয়েদের স্তন ক্যান্সার হতে পারে। স্তন ক্যান্সার হলে মেয়েদের দুধে প্রচন্ড ব্যাথা হয়। স্তন ক্যান্সার হলে যত দূরত্ব সম্ভব ডাক্তারের পরামর্শ গ্রহন করতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url