এ মেকটিন ভেট ব্যবহার: গরু-ছাগলের চর্ম রোগের সঠিক চিকিৎসা

গবাদি পশুর চর্ম রোগ বা স্কিন কৃমি ও চোখের ফিতা কৃমির চিকিৎসায় এ মেকটিন ভেট ব্যবহার করা হয়। আমদের গৃহপালিত পশুর প্রায় সময় চর্ম রোগ দেখা যায়। এই চর্ম রোগ স্কিন কৃমির জন্য হয়। এ মেকটিন ভেট এর প্রধান কাজ হলো গবাদি পশুর চর্ম রোগ থেকে মুক্তি দেওয়া। দি একমি ল্যাবরেটরিজ লিঃ এর আইভারমেকটিন গ্রুপের ঔষধ এর নাম এ মেকটিন প্লাস ভেট। আমি একজন ভেটেনেয়ারি ডাক্তার আমি নিজে এ মেকটিন ভেট ব্যবহার করি তাই আমি আপনাদের এ মেকটিন ভেট এর ব্যবহার ও ডোজ সম্পর্কে ভালো ধারণা দিতে পারবো। ভালো চিকিৎসা দিতে হলে আপনাকে ঔষধের সঠিক ডোজ সম্পর্কে জানতে হবে। এ মেকটিন ভেট এর ডোজ হলোঃ গরু বা মহিষের জন্য ১০০ কেজি ওজনে ৭ মিলি এবং ছাগল বা ভেড়ার জন্য ৫০ কেজি ওজনে ৫ মিলি করে চামড়ার নিচে দিতে হবে। ৫ মি.লি. ও ৩০ মিলি ভায়াল প্যাক সাইজে এ মেকটিন প্লাস ভেট পাওয়া যায়। ৫ মি.লি. এ মেকটিন ভেট এর দাম মাত্র ৬০ টাকা এবং ৩০ মি.লি. এ মেকটিন ভেট এর দাম ৩০০ টাকা মাত্র


এ মেকটিন ভেট ব্যবহার
এ মেকটিন ভেট ব্যবহার

এ মেকটিন প্লাস ভেট ইনজেকশন


  • ঔষধের নামঃ এ মেকটিন প্লাস ভেট (A Mectin Plus Vet)
  • ঔষধের গ্রুপঃ আইভারমেকটিন
  • ঔষধের ধরনঃ ইনজেকশন
  • ঔষধের মুল উপাদান ও পরিমানঃ প্রতি মিলিতে আছে আইভারমেকটিন (ivermectin) বিপি ১০ মি.গ্রা. ও ক্লোরসুলন ইউএসপি ১০০ মি.গ্রা.।
  • এ মেকটিন ভেট এর কাজ বা ব্যবহার নির্দেশনাঃ গবাদি পশুর বহিঃ পরজীবী যেমন- মাছি, উঁকুন, আঠালী, মাইট ইত্যাদির সংক্রমণ ও প্রতিরোধের চিকিৎসায়। গবাদি পশুর পাকস্থলীর ও অন্ত্রনালীর গোলকৃমি, ফুসফুস কৃমি, যকুত কৃমি বা লিভার কৃমি ইত্যাদির সংক্রমন চিকিৎসায় ও নিয়ন্ত্রনে ব্যবহার নির্দেশিত। এটি গর্ভাবস্থায় নিরাপদ ঔষধ।
  • এ মেকটিন ভেট এর ডোজঃ এ মেকটিন ভেট এর ডোজ হলোঃ গরু বা মহিষের জন্য ১০০ কেজি ওজনে ৭ মিলি এবং ছাগল বা ভেড়ার জন্য ৫০ কেজি ওজনে ৫ মিলি করে চামড়ার নিচে দিতে হবে।
  • প্রত্যাহার কালঃ মাংসে ২৮ দিন।
  • এ মেকটিন ভেট প্যাক সাইজঃ ৫ মি.লি. ও ৩০ মিলি
  • উৎপাদনকারী ও বাজারজাতকারী প্রতিষ্ঠানঃ দি একমি ল্যাবরেটরিজ লিঃ (ভেটেরিনারি বিভাগ)
  • এ মেকটিন ভেট এর দাম বা খুচরা মূল্যঃ ৫ মি.লি. এ মেকটিন ভেট এর দাম মাত্র ৬০ টাকা এবং ৩০ মি.লি. এ মেকটিন ভেট এর দাম ৩০০ টাকা মাত্র।


আজকের এই পোস্ট এর আলোচ্য বিষয় গুলো হলোঃ
  1. এ মেকটিন ভেট এর কাজ কি? ও ব্যবহার
  2. এ মেকটিন ভেট এর দাম কত?
  3. এ মেকটিন ভেট এর সঠিক ডোজ কত?
  4. গরু-ছাগলের চর্ম রোগের সঠিক চিকিৎসা

এ মেকটিন ভেট এর কাজ কি? ও ব্যবহার


পশুর চর্ম রোগের চিকিৎসায় ব্যবহিত আইভারমেকটিন গ্রপের ভালে একটি ঔষধ হলো এ মেকটিন ভেট। পশুর স্কিনে যে কোনো সমস্যায় এ মেকটিন ভেট ব্যবহার করা হয়। এ মেকটিন ভেট এর কাজ হলো গবাদি পশুর বহিঃ পরজীবী যেমন- মাছি, উঁকুন, আঠালী, মাইট ইত্যাদির সংক্রমণ ও প্রতিরোধের।

এ মেকটিন ভেট এর দাম কত?


আমরা আগেই জেনেছি একমি কম্পানির এ মেকটিন প্লাস ভেট ২ টি প্যাক সাইজ হয়ে থাকে। ৫ মিলি ও ৩০ মিলি প্যাক সাইজে এ মেকটিন প্লাস ভেট ইনজেকশন পাওয়া যায়। ৫ মিলি এ মেকটিন ভেট এর দাম হলো মাত্র ৬০ টাকা এবং ৩০ মিলি এ মেকটিন ভেট এর দাম হলো ৩০০ টাকা।

এ মেকটিন ভেট এর সঠিক ডোজ কত?


ঔষধের সঠিক ডোজ দিতে না পারলে পশু সুস্ত হওয়ার বদলে অসুস্থ হয়ে পড়তে পারে। তাই আমাদের সঠিক ডোজ সম্পর্কে জানা প্রয়জন। এ মেকটিন ভেট এর ডোজ - গরু বা মহিষের জন্য ১০০ কেজি ওজনে ৭ মিলি ও ছাগল বা ভেড়ার জন্য ৫০ কেজি ওজনে ৫ মিলি করে চামড়ার নিচে দিতে হবে।

গরু-ছাগলের চর্ম রোগের সঠিক চিকিৎসা


গরু-ছাগলের চর্ম রোগের সঠিক চিকিৎসা
গরু-ছাগলের চর্ম রোগের সঠিক চিকিৎসা

গৃহপালিত পশুর চর্ম রোগ প্রায় দেখা যায়। আপনি কি ভাবে বুঝবেন যে আপনার পোষা পশুর চর্ম রোগ হয়েছে? চর্ম রোগ কিছু লক্ষণ দেখে বোঝা যায়। যেমন- পশু এদিক ও দিক শরীর ঘষা দিতে থাকবে। পশুর ত্বকে সমস্যা দেখা দিবে। এই রকম সমস্যা দেখা দিলে বুঝবেন আপনার পশুর চর্ম রোগ হয়েছে। নিম্নে গরু ছাগলের চর্ম রোগের সঠিক চিকিৎসা দেওয়া হলো-
  • inj. Ranacin Vet - ১০০ কেজি ওজনের গরুর জন্য ১০ মিলি মাংসে দিতে হবে এবং ছাগলের ৫০ কেজি ওজনের জন্য ৫ মিলি মাংসে দিতে হবে।
  • inj. A Mectin Plus Vet - গরু বা মহিষের জন্য ১০০ কেজি ওজনে ৭ মিলি ও ছাগল বা ভেড়ার জন্য ৫০ কেজি ওজনে ৫ মিলি করে চামড়ার নিচে দিতে হবে।
  • Syp. Zis Vet - গরু বা মহিষের জন্য ১০০ কেজি ওজনে ৫০ মিলি  ও ছাগল বা ভেড়ার জন্য ৫০ কেজি ওজনে ২০ মিলি করে দিনে এক বার খাওয়াতে হবে, অন্তত ৫ দিন।

উপসংহার: আজকের এই পোস্ট সম্পর্কে যদি কোনো ভুল তথ্য দিয়ে থাকি তাহলে কমেন্ট করে জানাবেন। আসা করি কোনো ভুল তথ্য আপনাদের দিতেছি না। এই পোস্টে বানান বা বাক্যে কোনো ভুল থাকলে আমাকে মাফ করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url