গরুর এল এস ডি রোগ: গরুর লাম্পি স্কিন ডিজিজ এর চিকিৎসা

লাম্পি স্কিন ডিজিজ গরুর ভয়াবহ একটি রোগ। এই রোগে আক্রান্ত গরু শরিরে তাপমাত্রা অনেক বেসি থাকে। গরুর লাম্পি স্কিন ডিজিজ এর চিকিৎসা হলো কাচা হলুদ ও নিম পাতার রস গরুর শরিরে লাগানো। লাম্পি স্কিন ডিজিজ মূলত এরটি চর্ম রোগ। তাই স্কিনে হলুদ ও নিম পাতা ভালো কাজ করবে। লাম্পি রোগের লক্ষণ হলো গরুর শরিরে গুটি গুটি হয়ে ফুলে যাবে এবং পরে তা ঘাঁ এ পরিণত হতে পারে। এই রোগ টি সাধারণত গরুর দেখা যায়। অন্য প্রণির দেহে তেমন দেখা যায় নি। লাম্পি স্কিন ডিজিজ রোগের কারণ হলো মসা মাছি বা যে কোনো মাধ্যমে lumpy skin disease virus গরুর শরিরে প্রবেস করলে এ রোগ দেখা যায়। এ রোগ থেকে বেচে থাকতে আমাদের খামারে পরিষ্কার পরিছন্ন রাখতে হবে। লাম্পি স্কিন রোগের নির্দষ্ট কোনো ঔষধ নাই। লাম্পি স্কিন রোগের ঔষধ হলো দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ রোধ করতে এন্টিব্যায়োটিক দিতে হবে ও ব্যাথা নাশক ঔষধ দিতে হবে। আমরা এই রোগের চিকিৎসা নিয়ে নিম্নে আরো আলোচনা করবো। আমি একজন ভেটেনেয়ারি ডাক্তার। তই গরুর লাম্পি স্কিন ডিজিজ এর চিকিৎসা সম্পর্কে আপনাদের ভালো ধরণা দিতে পারবো। গরুর এল এস ডি রোগের চিকিৎসা হলো সঠিক ভাবে গরুর ত্বক এর যত্ন নেওয়া। আমরা এই পোষ্ট এ লাম্পি স্কিন ডিজিজ রোগের ভ্যাকসিন সম্পর্কে আলোচনা করবো। লাম্পি স্কিন ডিজিজ এর ভ্যাকসিন হলো এসিআই কম্পানির টি ভালো কার্যকর বলে প্রমাণিত কিছুটা। এই এল এস ডি ভ্যাকসিন টি দাম খুবই বেশি না। লাম্পি স্কিন ডিজিজ ভ্যাকসিন দাম হলো এখনো দেওয়া হয় নি কারণ আমাদের দেশে এখনো অনুমদন পাইনি কোনো এল এস ডি ভ্যাকসিন। আমাদের পশুকে অবস্যস এই ভয়াবহ লাম্পি রোগ থেকে প্রতিরোধের ব্যবস্থা নেওয়া প্রয়জন। লাম্পি রোগ প্রতিরোধের উপায় হলো খামার পরিষ্কার পরিছন্ন রাখা এবং মসা মাছি তাড়ানোর ব্যবস্থা করা

গরুর লাম্পি স্কিন ডিজিজ রোগের পরিচিতি


রোগের নাম: লাম্পি স্কিন ডিজিজ (Lumpy Skin Disease) LSD
রোগের ধরণ: লাম্পি স্কিন ডিজিজ হলো ভাইরাস জনিত সংক্রামক রোগ।
জীবাণুর নাম: Lumpy Skin Disease Virus (LSD)
সংক্রমণ: গরু এবং মহিষ
মৃত্যুর হার: সর্বোচ্চ আফ্রিকাতে ৪০%
সংক্রমণের বয়স: যেকোন বয়সের গরু বা মহিষ
চিকিৎসা: প্রায় চিকিৎসায় প্রাণি ৯০ ভাগই সুস্থ্য হয়।


আজকের এই পোস্ট এ আপনারা লাম্পি স্কিন ডিজিজ সম্পর্কে যে সকল বিষয় গুলো জানতে পারবেন-
  • গরুর লাম্পি স্কিন ডিজিজ এর চিকিৎসা
  • লাম্পি স্কিন ডিজিজ এর লক্ষণ
  • লাম্পি স্কিন ডিজিজ রোগের কারণ
  • লাম্পি স্কিন রোগের ঔষধ
  • গরুর এল এস ডি রোগের চিকিৎসা
  • লাম্পি স্কিন ডিজিজ এর ভ্যাকসিন
  • লাম্পি রোগ প্রতিরোধের উপায়


গরুর লাম্পি স্কিন ডিজিজ এর চিকিৎসা


আমাদের গরু গুলোর হঠাত দেখা যাচ্ছে স্কিন এ গুটি গুটি হয়ে ফুলে যাচ্ছে এবং গরুর শরিরে তাপমাত্রা বেশি হয়ে যাচ্ছে। গরুর শরিরে ব্যাথা অনুভব করছে। তাহলে বুঝতে হবে আপনার গরুর লাম্পি বা এল এস ডি রোগে আক্রান্ত হয়েছে। গরুর লাম্পি স্কিন ডিজিজ এর চিকিৎসা হলো-
1. inj. Ranacin Vet - ১০০ কেজি ওজনের গরুর জন্য ১০ মি.লি. মাংসে প্রয়গ করতে হবে - ৩ থেকে ৫ দিন।
2. inj. Combicilin LA - ১০০ কেজি ওজনের গরুর জন্য ১০ মি.লি. মাংসে প্রয়গ করতে হবে - ৩ থেকে ৫ দিন।
3. inj. Keto A Vet - ১০০ কেজি ওজনের গরুর জন্য ১০ মি.লি. মাংসে প্রয়গ করতে হবে - ৩ থেকে ৫ দিন।
4. inj. Cloromactin C - ১০০ কেজি ওজনের গরুর জন্য ৮ মি.লি. চামড়ার নিচে প্রয়গ করতে
5. Tab. Phenadryl Vet - ১০০ কেজি ওজনের জন্য (২ + ০ + ২) খাওয়াতে হবে।

এল এস ডি তে আক্রান্ত গরুর শরিরে হলুদ ও নিম পাতার রস করে দিনে ২ বার লাগিয়ে দিতে হবে। তাহলে খুব তারাতারি লাম্পি স্কিন ডিজিজ থেকে গরু মুক্তি পাবে।

গরুর লাম্পি স্কিন ডিজিজ এর চিকিৎসা
গরুর লাম্পি স্কিন ডিজিজ এর চিকিৎসা

লাম্পি স্কিন ডিজিজ এর লক্ষণ


সকল রোগের কিছু লক্ষণ থাকে। গবাদি পশুর লক্ষণ দেখে আমরা রোগ নির্ণয় করে থাকি। লাম্পি স্কিন ডিজিজ এর তিন বা চারটি লক্ষণ দেখা যায়। লাম্পি স্কিন ডিজিজ এর লক্ষন হলো-
  • পশুর শরিরে প্রথমে গুটি গুটি দেখা যাবে এবং এক সময় তা সমস্ত শরিরে ছড়িয়ে যেতে পারে।
  • পশুর শরিরে তাপমাত্রা বৃদ্ধি পাবে।
  • পশুর শরিরে ব্যাথা অনুভব করবে।

উপরের এই লক্ষণ গুলো আপনার পশুর শরিরে দেখা দিলে বুঝতে হবে যে লাম্পি স্কিন ডিজিজ এ আক্রান্ত হয়েছে। যদি আক্রান্ত হয়ে যায় তাহলে সঠিক চিকিৎসা দিতে হবে।


লাম্পি স্কিন ডিজিজ এর লক্ষণ
লাম্পি স্কিন ডিজিজ এর লক্ষণ

লাম্পি স্কিন ডিজিজ রোগের কারণ


লাম্পি স্কিন ডিজিজ বা এল এস ডি একটি ভাইরাস জনিত রোগ। এই রোগে মসা-মাছি দ্বারাই আক্রান্ত বেশি হয়। লাম্পি স্কিন রোগে আক্রান্ত পশুর থেকে যে কোনো মাধ্যমে এই রোগ ছড়িয়ে যেতে পারে। খামারে কোনো নতুন গরু আনলে তার মাধ্যমে লাম্পির ভাইরাস খামারে বাকি গরু গুলো আক্রান্ত হতে পারে।


লাম্পি স্কিন ডিজিজ রোগের কারণ
লাম্পি স্কিন ডিজিজ রোগের কারণ

লাম্পি স্কিন রোগের ঔষধ


লাম্পি স্কিন ডিজিজ এর নির্দিষ্ট কোনো ঔষধ নাই। তবে রোগের উপসর্গ দেখে ঔষধ দিতে হবে। লাম্পি স্কিন রোগের ঔষধ হলো জ্বর এর জন্য এন্টিবায়োটিক ও ব্যাথার জন্য ঔষধ এবং চর্ম রোগের জন্য আইভারমেকটিন গ্রুপের ঔষধ। সাধারণত ৫ থেকে ৭ দিন ধরে ঔষধ প্রয়গ করতে হবে এই রোগের জন্য। হলুদ ও নিম পাতার রস করে দিনে ২ বার গরুর শরিরে লাগিয়ে দিতে হবে

লাম্পি স্কিন রোগের ঔষধ
লাম্পি স্কিন রোগের ঔষধ

গরুর এল এস ডি রোগের চিকিৎসা


গরুর এল এস ডি রোগ হলো লাম্পি স্কিন ডিজিজ বা স্কিন এ গুটি। গরুর এল এস ডি রোগের চিকিৎসা হলো লাম্পি স্কিন ডিজিজ এর চিকিৎসা। এই রোগের এখনো তেমন কোনো কার্যকর ভ্যাকসিন আমাদের দেশে নাই। তাই আমাদের পরিষ্কার পরিচ্ছন্ন খামার করতে হবে। তাহলে এল এস ডি সহ অনেক রোগ থেকে খামার মুক্ত থাকবে।


গরুর এল এস ডি রোগের চিকিৎসা
গরুর এল এস ডি রোগের চিকিৎসা

লাম্পি স্কিন ডিজিজ এর ভ্যাকসিন


এই রোগের ভ্যাকসিন এখনো ভালো ভাবে কার্যকর না। লাম্পি স্কিন ডিজিজ এর ভ্যাকসিন এসিআই কম্পানি দেশের বাইরে থেকে আমদানি করে পরীক্ষা চালাইতেছে।


লাম্পি স্কিন ডিজিজ এর ভ্যাকসিন
লাম্পি স্কিন ডিজিজ এর ভ্যাকসিন

লাম্পি রোগ প্রতিরোধের উপায়


প্রতিটা রোগের প্রতিরোধের উপায়ে প্রথমে আসে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা। লাম্পি রোগের প্রতিরোধের উপায় হলো খামার পরিষ্কার রাখা ও জীবানু নাসক ব্যবহার করা। খামারে বাইরের লোক ঢুকতে না দেওয়া ইত্যাদি।

লাম্পি রোগ প্রতিরোধের উপায়
লাম্পি রোগ প্রতিরোধের উপায়


উপসংহার: গরুর লাম্পি স্কিন ডিজিজ এর চিকিৎসা সম্পর্কে যদি কোনো ভুল তথ্য দিয়ে থাকি তাহলে কমেন্ট করে জানাবেন। আসা করি কোনো ভুল তথ্য আপনাদের দিতেছি না। এই পোস্টে বানান বা বাক্যে কোনো ভুল থাকলে আমাকে মাফ করবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url