গরুর মশা মাছি তাড়ানোর উপায়ঃ খামারের মশা তাড়ানোর উপায়?

মশা থেকে আমরা সবাই খুবই বিরক্ত। খামারি ভায়েরা মশা থেকে অনেক বেশি ক্ষতিগ্রস্থ হয়ে থাকে। খামারে অনেক জীবাণু মশার মাধ্যমে আসে। তাই খামারিদের খামার মশা মুক্ত রাখা অত্যান্ত প্রয়জন। গরুর মশা মাছি তাড়ানোর উপায় হলো গরুর খামার পরিষ্কার রাখা এবং খামারের আশে-পাশে পরিষ্কার রাখা। মশা মাছি তাড়ানোর সহজ কিছু উপায় আমরা এই পোস্ট এ আলোচনা করবো। খামারের মশা তাড়ানোর সব থেকে সহজ উপায় হলো খামার ও খামারের আশে পাশে পরিষ্কার রাখা। আজকের এই পোস্ট এ আপনাদের মশা তাড়ানোর কিছু ঘরোয়া উপায় দেখাবো। ঘরোয়া ভাবে মশা মাছি তাড়ানো উপায় হলো সব থেকে সহজ ও খরচ বিহিন। গোয়াল ঘরের মশা তাড়ানোর উপায় গুলোর মধ্যে ঘরোয়া ভাবে মশা তারানোর পদ্ধতি সব থেকে ভালো। এই মশা মাছি দ্বারায় আপনার খামার অনেক বেশি ক্ষতিগ্রস্থ হতে পারে। তাই খামার কে মশা মাছি মুক্ত করতে হবে। আজকে আপনাদের কয়েকটি পদ্ধতিতে মশা তাড়ানোর উপায় সম্পর্কে জানাবো। যেমন- কর্পূর, তেজপাতা, লেবু এবং ইস্ট দিয়ে মশা মাছি তাড়ানোর উপায় সম্পরকে জানতে পারবেন।


গরুর মশা মাছি তাড়ানোর উপায়
গরুর মশা মাছি তাড়ানোর উপায়

আজকের এই পোস্ট টি পড়লে আপনারা মশা মাছি তাড়ানোর নিম্নের উপায় গুলো জানতে পারবেন-

  • মশা তাড়ানোর ঘরোয়া উপায়
  • গোয়াল ঘরের মশা তাড়ানোর উপায়
  • কর্পূর দিয়ে মশা তাড়ানোর উপায়
  • তেজপাতা দিয়ে মশা তাড়ানোর উপায়
  • লেবু দিয়ে মশা তাড়ানোর উপায়



খামারের মশা তাড়ানোর উপায়
খামারের মশা তাড়ানোর উপায়




মশা তাড়ানোর ঘরোয়া উপায়


আসলে ঘরোয়া ভাবে মশা তারানোর উপায় বলতে আমরা কোনো কিছু ব্যবহার না করে কি ভাবে মশা উপদ্রব কমাতে পারি। মশা বংস বিস্তার করার জন্য ময়লা বা স্যাতসেতে স্থানে পরিবেশ উপযুক্ত একটি স্থান। আমরা আমাদের বাড়ির আসে পাশে বা খামারের আশে পাশে পরিষ্কার করে রাখলে মশা বংস বিস্তার করতে বাধা প্রাপ্ত পাবে। তাহলে আমরা বাড়িতে মশা কম দেখা যাবে।


মশা তাড়ানোর ঘরোয়া উপায়
মশা তাড়ানোর ঘরোয়া উপায়



গোয়াল ঘরের মশা তাড়ানোর উপায়


আমাদের পোসা প্রণী গুলো আমাদের অার্থিক একটি সম্পদ। এই প্রণী গুলো যদি আমরা ভালো রাখতে পারি আমরা তাহলে লাভবান হতে পারবো। মশা প্রণীর রক্ত খেয়ে থাকে, আর অবুঝ প্রণী গুলো মশা তাড়াতে পারে না, তাই আমাদের এই মসা গুলো তাড়ানোর ব্যবস্থা করতে হবে। গোয়াল ঘরের মশা তাড়ানোর উপায় সহজ উপায় হলো গোয়াল ঘরের আশে পাশে পরিষ্কার পরিচ্ছন রাখতে হবে। আমাদের খেয়াল রাখতে হবে গোয়াল ঘর এ মশা তাড়াতে গিয়ে মশার থেকে বেশি ক্ষতি না করে ফেলি। এখন কোনো কিছু গোয়াল ঘড়ে ব্যবহার করা যাবে না যা প্রাণীর স্বাস্থের জন্য ক্ষতিকর।



গোয়াল ঘরের মশা তাড়ানোর উপায়
গোয়াল ঘরের মশা তাড়ানোর উপায়



কর্পূর দিয়ে মশা তাড়ানোর উপায়


মশা তাড়ানোর জন্য আমাদের খেয়াল রাখতে হবে স্বাস্থ সম্মত কোনো কিছু ব্যবহার করা। কর্পূর দিয়ে মশা তাড়ানোর পদ্ধতি স্বস্থ সম্মত হবে। কর্পূর দিয়ে মশা তাড়ানোর উপায় হলো ৩০ গ্রাম কর্পূর ১০ লিটার পানির পাত্রের মধ্যে দিয় ঘড়ের যে কোনো একটি কোনাই রেখে দিতে হবে। কর্পূর দিয়ে মশা তাড়ানোর এই উপায় টা খুবি কার্যকর। আমরা এই পানি ২ দিন রখে আবার নতুন পানি নিয়ে তার মধ্যে কর্পূর দিয়ে রেখে দিব।

তেজপাতা দিয়ে মশা তাড়ানোর উপায়


প্রথমেই বলেছি, আবার এখন বলছি, মশা তারানোর জন্য আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে। এমন কোনো কিছু ব্যবহার করা যাবে না যেটি স্বস্থের জন্য ক্ষতিকর। এখন আমরা তেজপাতা দিয়ে মশা তাড়ানোর উপায় সম্পর্কে বলবো। তেজপাতা দিয়ে মশা তারানোর পদ্ধতি স্বাস্থসম্মত। এর জন্য প্রথমে নিম তেল ও সামান্য পরিমানে কর্পূর নিয়ে তেজপাতার উপর স্প্রে করতে হবে। এবার ১ ঘন্টা পর পর আমরা তেজপাতা একটি একটি করে পোড়াবো। তাহলে সেই স্থানের সকল মশা পালিয়ে যাবে।



তেজপাতা দিয়ে মশা তাড়ানোর উপায়
তেজপাতা দিয়ে মশা তাড়ানোর উপায়



লেবু দিয়ে মশা তাড়ানোর উপায়


এখন আপনাদের লেবু ও লবন দিয়ে মশা তাড়ানোর উপায় সম্পরকে জানাবো। লেবু দিয়ে মশা তাড়ানোর উপায় হলো প্রথমে লেবু টুকরো টুকরো করে কাটতে হবে। এবার লেবু গুলোর সাথে লবন মিশিয়ে একটি পাত্রে রাখতে হবে। এবার ঔ লেবু ও লবনের পাত্র বাসাই যে কোনো এক স্থানে রেখে দিতে হবে। এখন আপনি প্রায় ১ সপ্তাহ মশার উপদ্রব থেকে মুক্তি পাবেন।



লেবু দিয়ে মশা তাড়ানোর উপায়
লেবু দিয়ে মশা তাড়ানোর উপায়




উপসংহারঃ

গরুর মশা মাছি তাড়ানোর উপায় সম্পর্কে যদি কোনো ভুল তথ্য দিয়ে থাকি তাহলে কমেন্ট করে জানাবেন। আসা করি কোনো ভুল তথ্য আপনাদের দিতেছি না। এই পোস্টে বানান বা বাক্যে কোনো ভুল থাকলে আমাকে মাফ করবেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url