হাড্ডিসার গরু মোটাতাজাকরণ: গরু মোটাতাজাকরণ ঔষধের নাম

আমার মনে হয় হাড্ডিসার গরু পালন করা সব থেকে বেশি লাভ জনক। খামারে লাভ করতে হলে কম দামে গরু কেনা হলো প্রথম শর্ত। হাড্ডিসার গরু কম দামে পাওয়া যায়, তাই এই গরু ভালো ভাবে পালন করতে পারলে লাভ বেশি করা সম্ভব। আজকে আপনাদের হাড্ডিসার গরু মোটাতাজাকরণ পদ্ধতি সম্পর্কে জানাবো। হাড্ডিসার গরু মোটাতাজাকরণ পদ্ধতি হলো প্রথমে গরু কে কৃমি মুক্ত করে ক্যালসিয়াম ও ভিটামিন দিয়ে গরুর হাড্ডি গুলোতে মাংস লাগানো। হাড্ডি তে মাংস লাগাতে পারলে আমরা লাভবান হতে পারবো। হাড্ডিসার গরু গুলো মূলত ক্যালসিয়াম ও ভিটামিন এর অভাবে গরু গুলোর হাড্ডি দেখা যায়। আমরা এই ঘার্তি গুলো পূরণ করতে পারলে হাড্ডিসার গরু মোটাতাজাকরণ করতে সক্ষম হবো। এই সকল হাড্ডি বের হওয়া গরু গুলো শরিরে কিছু ঔষধ ও যত্নের মাধ্যমে হাড্ডি গুলোতে মাংসে ঢেকে যাবে। গরু মোটাতাজাকরণ প্রথম ঔষধের নাম হলো কৃমি মুক্ত করা ঔষধ। কারণ আপনি প্রথমে যদি গরু কে ক্যালসিয়াম বা ভিটামিন জাতীয় কোনো ঔষধ দেন তাহলে কৃমি তে সেই ঔষধ খেয়ে ফেলবে। তাই আমাদের প্রথম কাজ হবে কৃমি মুক্ত করা। গরু মোটাতাজাকরণ ঔষধের নাম হলো ভালো একটি কৃমির ঔষধ, ক্যাটাফস ইনজেকশন, রেনাসল এডি ৩ ই ভেট ও ভালে একটি ক্যালসিয়াম এবং লিভার টনিক। গরু মোটাতাজাকরণের এই ঔষধ গুলোর ব্যবহার সম্পর্কে এই পোস্ট এ সম্পর্ণ ভাবে আলোচনা করা হবে।


হাড্ডিসার গরু মোটাতাজাকরণ
হাড্ডিসার গরু মোটাতাজাকরণ



আজকের এই পোস্ট এ আমরা যে সকল বিষয় গুলো আপনাদের কে জানাবো-
  • হাড্ডিসার গরু মোটাতাজাকরণ
  • গরু মোটাতাজাকরণ ঔষধের নাম

হাড্ডিসার গরু মোটাতাজাকরণ


গরু মোটাতাজাকরণ এর জন্য আমাদের দেখতে হবে গরুটার সমস্যা কি। সমস্যা বুঝে ঔষধ দিয়ে গরু মোটাতাজা করতে হবে। হাড্ডিসার গরু মোটাতাজাকরণ পদ্ধতি হলো প্রথমে গরু কে কৃমির জন্য ঔষধ দিতে হবে। এখন এই হাড্ডিসার গরু গুলো লিভার টা স্ট্রং করার জন্য লিভার টনিক খাওয়াতে হবে। এখন আমরা হাড্ডিসার গরুকে ক্যালসিয়াম দিবো। এ সময় গরুর শীরা পথে ক্যালসিয়াম দিয়ে দিতে হবে। এর পর হাড্ডিসার গরু গুলোকে বিভিন্ন ধরনের ভিটামিন ঔষধ খাওয়াতে হবে। গরু গুলোকে পর্যাপ্ত পরিমানে কাচা ঘাস ও দানা দার খাবার খেতে দিতে হবে। এই ভাবে আমরা হাড্ডিসার গরু গুলো মোটাতাজাকরণ করতে পারবো।

গরু মোটাতাজাকরণ ঔষধের নাম


হাড্ডিসার গরু মোটাতাজাকরণ করার জন্য যে সকল ঔষধের প্রয়জন হবে তা আজকে আলোচনা করবো। গরু মোটাতাজাকরণ ঔষধের নাম হলো কৃমির ঔষধ, ক্যাটাফস, ক্যালসিয়াম ইত্যাদি। আমরা গরু মোটাতাজাকরণ এর জন্য কি কি ঔষধ কি পরিমান এ ও কখন খাওয়াবো তা নিম্নে দেওয়া হলো-

Tab. Almax Vet  প্রতি ৫০ কেজি ওজনের জন্য একটি করে সকালে খালি পেটে খাওয়াতে হবে। গরুর ওজন যদি ১০০ কেজি হয় তাহলে ২ টি tab. খাওয়াতে হবে।

এখন ৩ দিন পর  inj. Nitronex vet প্রতি ১০০ কেজি ওজনের জন্য ৫ মি.লি. চামড়ার নিচে প্রয়গ করতে হবে।

চামড়ার নিচে Nitronex vet দেওয়ার পর দিন থেকে Syp. Xinc Care ও Syp. Heparin vet ১০০ কেজি ওজনের গরুর জন্য প্রতিদিন ১০০ মি.লি. করে ৫ দিন খাওয়াতে হবে।

সিরাপ দুইটা খাওয়ানো শেষ হওয়ার পর দিন Cal-D-Mag স্যালাইন গরুর শিরাই দিয়ে দিতে হবে।

এখন প্রতি ১ সপ্তা পর পর inj. Ranasol AD3E Vet ও inj. Cataphos vet প্রতি ১০০ কেজি ওজনের গরুর জন্য ১০ মি.লি. করে মাংসে প্রয়োগ করতে হবে।


গরু মোটাতাজাকরণ ঔষধের নাম
গরু মোটাতাজাকরণ ঔষধের নাম




উপসংহারঃ

হাড্ডিসার গরু মোটাতাজাকরণ এবং গরু মোটাতাজাকরণ ঔষধের নাম সম্পর্কে যদি কোনো ভুল তথ্য দিয়ে থাকি তাহলে কমেন্ট করে জানাবেন। আসা করি কোনো ভুল তথ্য আপনাদের দিতেছি না। এই পোস্টে বানান বা বাক্যে কোনো ভুল থাকলে আমাকে মাফ করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url