পেঁপে গাছ রোপন পদ্ধতি - পেঁপে গাছ রোপনের সময়

পেঁপে গাছ রোপন পদ্ধতি
পেঁপে গাছ রোপন পদ্ধতি
পেঁপে গাছ রোপন পদ্ধতি হলো উচা জমিতে চাষ দিয়ে, জৈব সার প্রয়গ করে প্রতি স্থানে ৩ টি করে চারা রোপন করতে হবে। আমাদের সঠিক সময়ে পেঁপে চারা রোপন করতে হবে। পেঁপে গাছ রোপনের সময় হলো মাঘ থেকে ফাল্গুণ মাসে। এই সময়ে পেঁপে চাষ করলে বেশি লাভের আসা করতে পারবেন।


আমি একজন সফল পেঁপে চাষী। প্রায় ১০ বছর ধরে আমি পেঁপে চাষ করছি। আজকে আপনাদের পেঁপে গাছ রোপন পদ্ধতি ও পেঁপে গাছ রোপনের সময় সম্পর্কে বিস্তারিত জানাতে পারবো।

আজকের এই পোস্টে আমরা পেঁপে চাষের যে সকল বিষয় গুলো আলোচনা করবো, সেগুলো হলো-

  • পেঁপে গাছ রোপন পদ্ধতি
  • পেঁপে গাছ রোপনের সময়
আরো পড়ুনঃ পেঁপে গাছের যত্ন ও পরিচর্যা - পেঁপে গাছ কতদিন বাঁচে?

পেঁপে গাছ রোপন পদ্ধতি


পেঁপে গাছ রোপন পদ্ধতি হলো উচা জমিতে চাষ দিয়ে, জৈব সার প্রয়গ করে প্রতি স্থানে ৩ টি করে চারা রোপন করতে হবে। প্রতিটি পেঁপে গাছ এর দূরত্ব রাখতে হবে অন্যন্ত ৪ ফিট। পেঁপে গাছ বড় হওয়ার পর ভালো গাছটি রেখে বাকি ২ টি গাছ কেটে ফেলতে হবে।

পেঁপে গাছ রোপনের আগে জমি ভালো করে চাষ দিতে হবে। জমি উচা করে বেড করতে হবে। পেঁপে চারা বিকেলে রোপন করে, প্রতি গাছের গোড়ায় অল্প পরিমানে পানি দিতে হবে।

পেঁপে চারা লাগানোর আগে পর্যাপ্ত পরিমানে সার ও দানা বিষ মাটিতে দিতে হবে। পেঁপে চারা রোপনের আগে চারা গুলোতে ছত্রাকনাশক স্প্রে করে দিতে হবে। তাহলে চারা গুলো ছত্রাকের অাক্রমন থেকে রক্ষা পাবে।

পেঁপে গাছ রোপনের সময়


পেঁপে গাছ রোপনের সময়
পেঁপে গাছ রোপনের সময়

পেঁপে গাছ রোপনের সময় হলো মাঘ থেকে ফাল্গুণ মাসে। মাঘ-ফাল্গুণ মাসে পেঁপে গাছ রোপন করলে-
  • পেঁপে গাছ গুলো খুব তাড়াতারি বেড়ে ওঠে।
  • এই সময়ের আবহাওয়া পেঁপে গাছের জন্য উপযুক্ত।
  • পেঁপে গাছে রোগ বালাই কম হবে।
  • পেঁপে বিক্রয় করার সময় ভালো দাম হবে।

পেঁপে গাছ গুলো খুব তাড়াতারি বেড়ে ওঠে। কারন এই অাবহওয়া পেঁপে গাছ বেড়ে ওঠার জন্য উপযুক্ত। এই সময়ের তাপমাত্রা পেঁপে গাছের জন্য সহনশীল।

মাঘ-ফাল্গুণ মাসে পেঁপে গাছে রোগ বালাই কম হবে। পেঁপে গাছ রোগান্ত ও বিভিন্ন ভাইরাস থেকে রক্ষা করার জন্য এই সময়ে রোপন করতে হবে।

মাঘ-ফাল্গুণ মাসে পেঁপে বিক্রয় করার সময় ভালো দাম হবে। পেঁপে চাষ করে লাভবান হওয়ার জন্য ভালো ফলনের পাশাপাশি ভালে দাম পাওয়া প্রয়োজন। তাই আমাদের সঠিক সময়ে চাষ করে ভালো ফলন নিতে হবে।

উপসংহারঃ

পেঁপে গাছ রোপন পদ্ধতি ও পেঁপে গাছ রোপনের সময় এই সম্পর্কে যদি কোনো ভুল তথ্য দিয়ে থাকি তাহলে কমেন্ট করে জানাবেন। আসা করি, পেঁপে গাছ রোপন পদ্ধতি ও পেঁপে গাছ রোপনের সময় এই সম্পর্কে কোনো ভুল তথ্য আপনাদের দিতেছি না। এই পোস্টে বানান বা বাক্যে কোনো ভুল থাকলে আমাকে মাফ করবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url