পেঁপে চারা রোপণ পদ্ধতি - কিভাবে পেঁপে চারা রোপন করতে হয়?

পেঁপে চারা রোপণ পদ্ধতি
পেঁপে চারা রোপণ পদ্ধতি

পেঁপে চারা রোপণ পদ্ধতি হলো প্রথমে জমি চাষ দিয়ে বেড করে নিতে হবে, প্রতি বেড এর পাস দিয়ে নালা করতে হবে, তারপর প্রতি জাগাই ৩ টি করে চারা রোপন করতে হবে

আমি ১০ বছর যাবত পেঁপে চাষ করছি, তাই আমি আপনাদের সঠিক ভাবে পেঁপে চারা রোপণ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানাতে পারবো।

পেঁপে চারা রোপণ পদ্ধতি


পেঁপে চারা রোপন পদ্ধতি হলো-
  • বেড এর প্রস্থ করতে হবে ২ ফিট করে।
  • পানি নিষ্কাশনের জন্য প্রতি বেডের পাসে নালা করতে হবে।
  • প্রতি ৪ ফিট দুরে দুরে পেঁপে চারা রোপন করতে হবে।
  • পেঁপে চারা রোপনের স্থানে গর্ত করে ৩ দিন ফেলে রাখতে হবে।
  • প্রতি গর্তে দানা বিষ ও কম্পস্ট সার দিয়ে পূরণ করতে হবে।
  • প্রতি গর্তে ৩ টি করে চারা রোপন করতে হবে।
  • পেঁপে চারা বড় হওয়ার পর, ভালো চারা টি রেখে বাকি চারা গুলো কেটে ফেলতে হবে।
আরো পড়ুনঃ পেঁপে গাছ রোপন পদ্ধতি - পেঁপে গাছ রোপনের সময়

পেঁপের বেড তৈরি পদ্ধতি

বেড এর প্রস্থ করতে হবে ২ ফিট করে। কারণ পেঁপে উচা জমিতে চাষ করলে, গাছের গোড়াই পানি জমা হবে না। একটি বেড জমির লম্বা করে করতে হবে। এই বেডের মাঝে মাঝে পেঁপে গাছ থাকবে। তাহলে পেঁপে গাছের গোড়ায় পানি জমা হতে পারবে না।

বেড এর পাশে নালা তৈরি পদ্ধতি

পঁপে জমিতে পানি নিষ্কাশনের জন্য প্রতি বেডের পাসে নালা করতে হবে। বেড করার পর পেঁপে জমিতে পানি জমে না থাকাতে পারে তার জন্য বেড এর চারপাশ দিয়ে নালা করে দিতে হবে। লক্ষ রাখতে হবে পেঁপে জমিতে সেচ দেওয়ার সুবিধে রেখে নালা করতে হবে।

পেঁপে চারা স্থাপন পদ্ধতি

প্রতি ৪ ফিট দুরে দুরে পেঁপে চারা রোপন করতে হবে। একটি গাছ থেকে আর একটি পেঁপে গাছের দূরত্ব কমপক্ষে ৪ ফিট করে রাখতে হবে। একটি গাছের পাশে আর একটি গাছ কম দূরত্ব কম হলে, পেঁপে গাছ বাড়তে পারবে না। তাহলে ফলন কম হবে। এ জন্য আমরা পেঁপের চারা কমপক্ষে ৪ ফিট দূর দূর লাগাতে হবে।

গর্ত তৈরি

পেঁপে চারা রোপনের স্থানে গর্ত করে ৩ দিন ফেলে রাখতে হবে। পেঁপে চারা লাগানোর আগে জমিতে ১ ফিট করে গর্ত তৈরি করতে হবে। গর্তে পোকা ও অন্যান জীবানুর অাক্রমন থেকে রক্ষা করার জন্য কম্পক্ষে ৩ দিন রোদে ফেলে রাখতে হবে।

গর্তে সার প্রয়োগ

প্রতি গর্তে দানা বিষ ও কম্পস্ট সার দিয়ে পূরণ করতে হবে। পেঁপে চারা লাগানো আগে গর্ত তৈরি করে রাখতে হবে। সেই গর্তে পোকা ও ইঁদুর এর অাক্রমন থেকে রক্ষা করার জন্য দানা বিষ ছিটিয়ে দিতে হবে। দানা বিষ এর সাথে কম্পস্ট বা জৈব সার দিয়ে গর্ত ভরাট করতে হবে।

পেঁপে চারা রোপন

প্রতি গর্তে ৩ টি করে পেঁপে চারা রোপন করতে হবে। এক স্থানে ১ ফিট দূর দূর ৩ টি কোনা করে চারা রোপন করতে হবে।

৩ টি করে পেঁপে চারা রোপন করার কারণ হলো, যে চারাটির বৃদ্ধি কম হবে ও রোগান্ত মনে হবে, ভালো চারাটি রেখে বাকি ২ টি চারা কেটে ফেলতে হবে।

উপসংহারঃ

পেঁপে চারা রোপণ পদ্ধতি এবং কিভাবে পেঁপে চারা রোপন করতে হয়? এই সম্পর্কে যদি কোনো ভুল তথ্য দিয়ে থাকি তাহলে কমেন্ট করে জানাবেন। আসা করি, পেঁপে চারা রোপণ পদ্ধতি এবং কিভাবে পেঁপে চারা রোপন করতে হয়? এই সম্পর্কে কোনো ভুল তথ্য আপনাদের দিতেছি না। এই পোস্টে বানান বা বাক্যে কোনো ভুল থাকলে আমাকে মাফ করবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url