ফ্রিজিয়ান গর্ভবতী গাভীর ও দুধের গরুর খাবার তালিকা

দুধের গরুর খাবার তালিকা সম্পর্কে একজন খামারির সঠিক ধারণা থাকা প্রয়োজন। সঠিক পরিমানে খাবার দিলে অধিক দুধ পাওয়া যাবে। গর্ভবতী গাভীর খাদ্য তালিকা অবস্যয় ভিটামিন মিনারেল থাকতে হবে। বাজারে বিভিন্ন কম্পানির গরুর ক্যালসিয়াম ও ভিটামিন পাওয়া যায়। দুগ্ধবতী গাভীর খাদ্য তালিকা কাচা ঘাসের পরিমান বেশি থাকতে হবে। গাভীর কাচা ঘাসের বিকল্প কিছু নেই। গাভীর দানাদার খাদ্য তৈরি করতে হবে। প্রতিদিন একবার দানা খাবার গাভীকে দিতে হবে। ফ্রিজিয়ান গরুর খাবার অন্য যে কোনো গাভীর থেকে একটু বেশি হতে হবে। কারণ ফ্রিজিয়ান গরু অন্য গরুর তুলোনাই বেশি দুধ দেয়। এই আর্টিকেলে আমরা দুধের গরুর খাবার তালিকা, গর্ভবতী গাভীর খাদ্য তালিকা, দুগ্ধবতী গাভীর খাদ্য তালিকা, গাভীর দানাদার খাদ্য তৈরি ও ফ্রিজিয়ান গরুর খাবার নিয়ে আলোচনা করবো।


দুধের গরুর খাবার তালিকা


দুধের গরুর খাবার তালিকা


দুধের গরুর খাবার তালিকা যে সকল উপাদান গুলো থাকতে হবে? এবং কি পরিমানে থাকতে হবে? তা নিম্নে দেওয়া হলো।

খাবার উপাদান

খাবার পরিমাণ

খড়

১০০ কেজি ওজনের দুধের গরুর জন্য - কেজি

সবুজ ঘাস

১০০ কেজি ওজনের দুধের গরুর জন্য - কেজি

দানাদার খাদ্য

১০০ কেজি ওজনের দুধের গরুর জন্য -. কেজি

পানি

দুধের গরুকে চাহিদা অনুযায়ী পানি দিতে হবে


গর্ভবতী গাভীর খাদ্য তালিকা


একটি গর্ভবতী গাভীকে বিভিন্ন ধরনের ক্যালসিয়াম, ভিটামিন ও মিনারেল খাওয়াতে হবে। নিম্নে গর্ভবতী গাভীর খাদ্য তালিকা দেওয়া হলো।

খাদ্য উপাদান

খাদ্য পরিমাণ

ক্যালসিয়াম

গর্ভবতী গাভীকে প্রথম মাসে লিটার ক্যালসিয়াম খাওয়াতে হবে। ১০০ গ্রাম করে ১০ দিন খাওয়াতে হবে, আবার মাস পর পর ১০ দিন খাওয়াতে হবে।

জিংক

গর্ভবতী গাভীকে প্রথম মাসে লিটার জিংক খাওয়াতে হবে। ১০০ গ্রাম করে ১০ দিন খাওয়াতে হবে, আবার মাস পর পর ১০ দিন খাওয়াতে হবে।

খড়

১০০ কেজি ওজনের গর্ভবতী গাভীর জন্য - কেজি

সবুজ ঘাস

১০০ কেজি ওজনের গর্ভবতী গাভীর জন্য - কেজি

দানাদার খাদ্য

১০০ কেজি ওজনের গর্ভবতী গাভীর জন্য -. কেজি

পানি

গর্ভবতী গাভীকে চাহিদা অনুযায়ী পানি দিতে হবে


দুগ্ধবতী গাভীর খাদ্য তালিকা


দুগ্ধবতী গাভীর খাদ্য তালিকা উপরে দেওয়া হয়েছে। ঐ তালিকার সাথে কিছু ভিটামিন মিনারেল খাওয়াতে হবে। দুগ্ধবতী গাভীকে মাঝে মাঝে ক্যালসিয়াম খাওয়াতে হবে।

গাভীর দানাদার খাদ্য তৈরি


সঠিক পদ্ধতিতে গাভীর দানাদার খাদ্য তৈরি করতে পারলে অধিক দুধ পাওয়ার পাশাপাশি গাভীর স্বাস্থ ভালো থাকবে। নিচে ১০০ কেজি গাভীর দানাদার খাদ্য তৈরি করতে কি কি উপাদান প্রয়োজন হবে? এবং কি পরিমাণে প্রয়োজন হবে তার তালিকা দেওয়া হলো।

১০০ কেজি গাভীর দানাদার খাদ্য তৈরি


খাদ্য উপাদান

পরিমাণ

চাউলের কুঁড়া

২০ কেজি

খেসারি ভাঙ্গা

১৮ কেজি

গমের ভূষি

৫০ কেজি

খৈল

১০ কেজি

খনিজ মিশ্রণ

কেজি

আয়োডিনযুক্ত লবন

কেজি


এই সকল উপাদান গুলো ভালোভাবে মিক্স করলে ১০০ কেজি গাভীর দানাদার খাদ্য তৈরি হয়ে গেলো। এখন প্রতিদিন রাতে ১-১.৫ কেজি দানাদার খাবার দিতে হবে। একটি পাত্রে পানির সাথে মিশিয়ে খাওয়ালে ভালো হয়।

ফ্রিজিয়ান গরুর খাবার


ফ্রজিয়ান গরুকে উপরে দেওয়া খাদ্য তালিকা অনুযায়ী খাওয়ালে হবে।

উপসংহার:

ফ্রিজিয়ান গর্ভবতী গাভীর ও দুধের গরুর খাবার তালিকা সম্পর্কে আমার যদি কোনো ভুল হয়ে থাকে তাহলে কমেন্ট করে জানাবেন। আসা করি কোনো ভুল তথ্য আপনাদের দিতেছি না। এই পোস্টে বানান বা বাক্যে কোনো ভুল থাকলে আমাকে মাফ করবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url