গরুর চর্ম রোগ: গরুর চর্ম রোগের চিকিৎসা ও সঠিক করণীয়

গরুর চর্ম রোগের চিকিৎসা

আপনি কি গরুর চর্ম রোগ নিয়ে চিন্তিত? তাহলে এই আর্টিকেল টি ভালো ভাবে পড়ুন। আমাদের খামারে খুবি সাধারণ একটা রোগ প্রায় দেখা দেই সেটি হলো গরুর চর্ম রোগ বা এলার্জি। গরুর চর্ম রোগ হলো গরুর শরীরের বা চামরাই ফুসুরি ফুসুরি হওয়া, আক্রান্ত স্থানে লোম উঠে যাওয়া, আক্রান্ত স্থানে ঘা হয়ে যাওয়া ইত্যাদি। এই সকল সমস্যা দেখা দিলে বুঝবেন গরুর চর্ম রোগ হয়েছে।

এই আর্টিকেলে আমরা গরুর চর্ম রোগের সঠিক চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানবো। অল্প থেকে শুরু করে বেশি আকারের আক্রান্ত হওয়া চিকিৎসা সম্পর্কে জানবো।

গরুর চর্ম রোগের চিকিৎসা:


1. যদি আপনার গরুর চর্ম রোগ সামান্য পরিমানে দেখা দেই, তাহলে ইনজেকশন দেওয়ার প্রয়োজন নেই। বাজারে আইভার্মিক ড্রপ পাওয়া যায়, এই ড্রপ গরুর ঝুট থেকে লেজ পর্যন্ত ডাড় দিয়ে দিয়ে দিবেন। প্রতিদিন একবার করে ৭ দিন দিবেন।

2. গরুকে জিংক সিরাপ খাওয়াতে হবে। যে কোনো ভালো কম্পানির জিংক সিরাপ তার বডিতে দেওয়া নিয়ম অনুযায়ী খাওয়াবেন।

3. যদি আপনার গরুর শরীরে অতিরিক্ত চর্ম রোগ দেখা দেই, তাহলে ইনজেকশন করতে হবে। কোন ইনজেকশন গুলো দিতে হবে তা নিম্নে দেওয়া হলো।

4. ১০০ কেজি ওজনের গরুর জন্য রেনাসিন ভেট ১০ মি.লি. মাংসে প্রয়োগ করতে হবে ১ দিন।

5. ১০০ কেজি ওজনের গরুর জন্য আইভিক্লোর ভেট ইনজেকশন ৮ মি.লি. চামড়ার নিতে প্রয়োগ করতে হবে ১ দিন।

6. যদি আপনার গরুর এলার্জি বা চর্ম রোগের সাথে ঘা হয়ে যায়, তহলে নিম্নে দেওয়া ইনজেকশন গুলো প্রয়োগ করতে হবে।

7. রেনাসিন ভেট ১০০ কেজি ওজনের গরুর জন্য ১০ মি.লি. মাংসে প্রয়োগ করতে হবে ১ দিন।

8. ক্লোমেক্টিন সি ভেট ১০০ কেজি ওজনের গরুর জন্য ১০ মি.লি. চামড়ার নিচে প্রয়োগ করতে হবে ১ দিন।

9. ডেক্সা এসপি ভেট ১০০ কেজি ওজনের গরুর জন্য ৮ মি.লি. মাংসে প্রয়োগ করতে হবে ১ দিন। এই ইনজেকশন টি গর্ভবতী গরুকে দেওয়া যাবে না।

আপনার গরু চর্ম রোগ বা এলার্জিতে আক্রান্ত হওয়ার পরিমান অনুযায়ী চিকিৎসা দিলাম। এই চিকিৎসা দিলে আপনার গরু চর্ম রোগ থেকে মুক্তি পাবে। আর হ্যাঁ, যে পরিমানে চর্ম রোগে আক্রান্ত হোক না কেনো, জিংক সিরাপ টি খাওয়াবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url