দেশি গরুর জাত, বৈশিষ্ট্য, চেনার উপায়, ওজন ও দেশি গরুর বিভিন্ন নাম

দেশি গরুর ছবি

দেশি গরুর জাত: সাধারণত ৫ টি জাতের দেশি গরু পাওয়া যায়। এ সকল দেশি গরুর জাত গুলো হলো পাবনা ক্যাটল দেশি জাতের গরু, স্থানীয় দেশি জাতের গরু, নর্থ বেঙ্গল গ্রে দেশি জাতের গরু, চট্টগ্রামের রেড চিটাগাং ক্যাটল দেশি জাতের গরু ও মুন্সিগঞ্জের মীরকাদিম দেশি জাতের গরু। এই ৫ টি দেশি গরুর নাম নিম্নে দেওয়া হলো।


দেশি গরুর নাম:


1. পাবনা ক্যাটল দেশি জাতের গরু - এই জাতের গরু গুলো পাবনা জেলাই বেশি দেখা যায়। পাবনাতে ব্রিড করাই একে অনেকে পাবনা ব্রিড বলে থাকে। এই গরু গুলোর সাইজে মাঝারি হয়ে থাকে। এই জাতের গরু বাচ্চা উৎপাদন ক্ষমতা অনেক বেশি। এই জাতের গরুর রোগ ব্যাধি কম হয়। সাধারণত সাদা ও ছাই রং এর এাই জাত গুলো হয়ে থাকে।

2. স্থানীয় দেশি জাতের গরু - এই জাতের দেশি গরু ৩ থেকে ৩.৫ ফিট উচ্চতা হয়। স্থানীয় দেশি জাতের গরু বাংলাদেশে সকল জেলাতে দেখা যায়। এদের গায়ের রং সাদা, ছায়, লাল ও ২ রং এর মিশ্রণ হতে দেখা যায়। শিং গুলো বড় ও বাকানো হয়। এই জাতের দেশি গরুর গলার চামড়া বা কাথা অনেক বড় হয়।

3. নর্থ বেঙ্গল গ্রে দেশি জাতের গরু - এই জাতের গরু গুলো বাংলাদেশের উত্তরাঞ্চলে বেশি দেখা যায়। সাদা বা ধূসর রং বা এর মাঝামাঝি রং এর হতে থাকে নর্থ বেঙ্গল গ্রে দেশি জাতের গরু গুলো হয়ে থাকে। গরুর শিং গুলো মাঝারি আকারের ভিতরে বাকানো হয়ে থাকে।

4. চট্টগ্রামের রেড চিটাগাং ক্যাটল দেশি জাতের গরু - এই জাতের গরু গুলো চট্টগ্রাম ও এর আসেপাশের জেলা গুলোতে বেশি দেখা যায়। অল্প খাবারে পালা যায় তাই এই জাতের গরুগুলো খামারিদের বেশি পছন্দ হয়। সাধারণত লাল রং এর হয়ে থাকে এই জাতের গরু গুলো।

5. মুন্সিগঞ্জের মীরকাদিম দেশি জাতের গরু - এই জাতের গরু গুলো মুন্সিগঞ্জ ও আসেপাশের জেলা গুলোতে পাওয়া যায়। অনেক বড় হয়ে থাকে এই গরু গুলো। বেশির ভাগ সাদা রং এর হয় বা কখনো ছাই রং এর হয়ে থাকে।

দেশি গরু চেনার উপায়:

সহজে চেনা যায় এমন জাতের গরু হলো দেশি জাতের গরু। চামড়া শক্ত হয় দেশি জাতের গরু গুলো। দেশি গরু সাধারণত এক রং এর হয়ে থাকে, পা গুলো চিকন হয়ে থাকে, গলার নিচে চামড়া বা কাথা কম ঝুলে থাকে। শিং গুলো মাঝারি ও বড় আকৃতির হয়। এছাড়া দেশি গরু দেখলে চেনা যায়।

দেশি গরুর বৈশিষ্ট্য:

সাদা বা ধূসর রং হয়ে থাকে দেশি গরু গুলো। দেশি গরু মাঝারি সাইজের হয়ে থাকে। এই গরু গুলোর শিং বড় বা মাঝারি ও বাকানো হয়ে থাকে। দেশি গরুর চামড়া টাইট থাকে।

দেশি গরুর ওজন:

১২০ থেকে ১৮০ কেজি পূর্ণবয়স্ক দেশি গরুর ওজন হয়ে থাকে। অন্য জাতের তুলনাই দেশি গরুর ওজন কম হয়ে থাকে।

দেশি গরুর দুধের উপকারিতা:

অন্য জাতের গরুর থেকে দেশি গরুর দুধ এর পুষ্টু গুণ অনেক বেশি। দেশি গরুর দুধ কম হলেও এই গরুর দুধের উপকারিতা অনেক বেশি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url