ব্রেস্টে ব্যথা হলে করণীয়

ব্রেস্টে ব্যথা হলে করণীয়

ব্রেস্টে ব্যথা হলে আমরা মনে করি ক্যানসার হয়েছে। তবে ক্যানসার ছাড়াও অনেক গুলো কারণে ব্রেস্টে ব্যথা হয়। ব্রেস্টে ব্যথা হলে করণীয় হলো প্রথমে ব্যথার কারণ নির্ণয় করা, এরপর প্রয়োজন হলে ডাক্তারের পরামর্শ গ্রহণ করা। ক্যানসার ছাড়াও যে সকল কারণে ব্রেস্টে ব্যথা হতে পারে তা নিম্নে দেওয়া হলো-


অস্থির হরমোন


হরমোনের কারণে ব্রেস্টে ব্যথা সব থেকে বেশি দেখা যায়। হরমন ওঠা নামার কারণে দুধে ব্যথা হয়। মাসিকের ২-৩ দিন আগে দুধে ব্যথা হতে পারে। তবে এই ব্যথা আসতে আসতে ভালো হয়ে যায়। যদি ব্যথা কয়েকদিনের মধ্যে ভালো না হয়, তবে ডাক্তারের পরামর্শ গ্রহন করতে হবে।

ব্রেস্টে আঘাত


ব্রেস্টে আঘাতের কারণে ব্রেস্টে ব্যথা হতে পারে। তবে এই ব্যাথা সামান্য হলে কয়েকদিনের মধ্যে ঠিক হয়ে যাবে। যদি ব্যাথা অনেক বেশি হয় এবং দুএক দিনের মধ্যে ভালো না হয়, তাহলে দূরত্ব ডাক্তারের পরামর্শ গ্রহন করতে হবে।

অনুপযুক্ত ব্রা


অনুপযুক্ত সাইজের ব্রা ব্যবহারের কারণে ব্রেস্টে ব্যথা হতে পারে। যদি দুধের সাথে ব্রা চেপে লেগে থাকে বা বেচি টাইট হয়, তাহলে ব্যাথা হতে পারে।

ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া


বিভিন্ন ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়া এর কারণে ব্রেস্টে ব্যথা হতে পারে। এর ধরণের কয়েকটি ঔষধের নাম হলো অক্সিমেথোন, ক্লোরপ্রোমাজিন, জন্মনিয়ন্ত্রণ ঔষধ ইত্যাদি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url