দুধের গরুর খাবার তালিকাঃ ওজন অনুযায়ী গরুর খাদ্য তালিকা

দুধের গরুর খাবার এর দিকে আমাদের খুব ভালো করে নজর রাখতে হবে। কারণ দুধ দেওয়া গরু শরীর থেকে প্রতিদিন দুধ দোহন করা হয়। আমরা আজকে একটি সাধারণ ভাবে ১০০ কেজি দুধের গরুর খাবার তালিকা আপনাদের কে জানাবো। দুধের গরুর খাবার তালিকা তে অবস্যয় যে গুলো থাকতে হবে খেসারি ভাঙ্গা ১৮ কেজি, ৫০ কেজি গমের ভূষি, ১০ কেজি খৈল, ১ কেজি খনিজ মিশ্রণ এবং আয়োডিনযুক্ত লবন ১ কেজি। ব্যাস এই ভাবে খাবার দিলেই হবে। দুধের গরুকে পর্যাপ্ত পরিমানে দানা খাবার ও কাচা ঘাস দিতে হবে।


গর্ভবতী গাভীর খাবার এর মান ভালো না রাখলে কেমনে হবে। একটি বাচ্চার গঠন তৈরি করতে খুব বেশি পুষ্টিকর খাবার প্রয়োজন। গর্ভবতী গাভীর খাদ্য তালিকা এর মধ্যে থাকতে হবে ১২ থেকে ১৬ কেজি ঘাস, দানাদার খাদ্য ৩ থেকে ৫ কেজি ও ৫ কেজি খর সর্ব নিম্ন খাওয়াতে হবে। গর্ভবতী গাভীকে পর্যাপ্ত পরিমানে পানি পান করতে দিতে হবে।

বকনা হলো গরুর এমন একটি পর্যায়, যে পর্যায়ে গরুর গর্ভ ধারণ করার পূর্ব প্রস্তুতি। এই সময় সঠিক পুষ্টি না পেলে বাচ্চা ধারণ করার সমস্যা হয়। আমাদের এই সময় পুষ্টিকর খাদ্য বকনা কে খেতে দিতে হবে। বকনা গরুর খাদ্য তালিকা হলো পর্যাপ্ত পরিমানে কাচা ঘাস, দানা খাবার ও পানি। আমরা বকনা গরুকে কাচা ঘাস এর বেশি পরিমানে দেওয়ার চেষ্টা করবো।

ষাঁড় গরুর পালন করা হয় অধিক মাংসের জন্য। আমরা পুষ্টিকর খাদ্য না দিলে ষাঁড় গরু পালন এ লাভবান হতে পারবো না। তাই আমাদের ষাঁড় গরুকে সুসম খাদ্য প্রদান করতে হবে। ষাঁড় গরুর খাদ্য তালিকা হলো ভুট্টা ছেচা, গমের খোসা, ইউরিয়া মোলাসেস, খৈল ইত্যাদি। আমরা ষাঁড় গরুকে কাচা ঘাস ও পানি পর্যাপ্ত পরিমানে দিবো।

বাছুর হলো গরুর এমন একটি পর্যায়, যে পর্যায়ে একটি গরুর দৈহিক বৃদ্ধি বেশি হয়। বাছুর কে এই সময়ে দানাদার খাদ্য খাওয়ানো শেখাতে হবে। বাছুরের দানাদার খাদ্য তালিকা হলো ভুট্টা আঠা করে মুখে লাগিয়ে খাওয়াতে হবে। এ সময় দানা খাদ্য দিলে ঐ বাছুর টি বড় হলে বেশি দানাদার খাবার হজম করতে পারবে।

গরুর ওজন অনুযায়ী খাদ্য দেওয়া খুবই প্রয়োজন। গরুকে তার চাহিদা অনুযায়ী বেশি খাদ্য দিলে বদ হজম হবে আবার কম দিলে গরুর চাহিদা পূরণ হবে না। একটি গরুর খাদ্যের চাহিদা ওজন অনুযায়ী দিতে পারলে ভালো হবে। ওজন অনুযায়ী গরুর খাদ্য তালিকা হলো ১০০ কেজি ওজনের একটি গরুকে ৩ থেকে ৪ কেজি দানা খাদ্য দিতে হবে। গরুকে অনস্যয় কাচা ঘাস ও পানি পরিমান মতো দিতে হবে।

ষাঁড় গরু মোটাতাজাকরণে দানাদার খাদ্যের প্রয়োজনীয়তা অপরিসিম। দানাদার খাদ্যের পাশাপাশি ষাঁড় গরুকে কাচা ঘাসের পরিমান বেশি দিতে হবে। ষাঁড় গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা হলো চালের কুঁড়া গমের ভুসি, ভুট্টা, খৈল, কলাই, ছোলা, খেসারি ইত্যাদি। আমাদের অবস্যসই খেয়াল রাখতে হবে দানাদার খাদ্য ষাঁড় গরুকে একবারে বেশি দেওয়া যাবে না। অল্প অল্প করে দানা খাদ্য দেওয়া বাড়াতে হবে।

ওজন অনুযায়ী গরুর খাদ্য তালিকা
ওজন অনুযায়ী গরুর খাদ্য তালিকা



আজকের এই পোস্ট এ আমি আপনাদেরকে যে বিষয় গুলো জানানোর চেষ্টা করবো-
  • দুধের গরুর খাবার তালিকা
  • গর্ভবতী গাভীর খাদ্য তালিকা
  • বকনা গরুর খাদ্য তালিকা
  • ষাঁড় গরুর খাদ্য তালিকা
  • বাছুরের দানাদার খাদ্য তালিকা
  • ওজন অনুযায়ী গরুর খাদ্য তালিকা
  • ষাঁড় গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা

দুধের গরুর খাবার তালিকা


দুধের গরুর খাবার তালিকা তে থাকতে হবে খড়, সবুজ ঘাস, দানাদার খাদ্য এবং পর্যাপ্ত পরিমান পানি।

১০০ কেজি দৈহিক ওজন বিশিষ্ট ১ টি দুধের গরুর জন্য সাধারণত ১ থেকে ২ কেজি পরিমান খড়, ৫ থেকে ৬ কেজি বা এর থেকে বেশি সবুজ ঘাস এবং সর্বনিম্ন ১ থেকে ১.৫ কেজি দানাদার খাদ্য দিতে হবে।

দুধের গরুর জন্য ১০০ কেজি দানাদার খাদ্য তৈরি পদ্ধতি ও পরিমাপ নিম্নে দেওয়া হলো-
৫০ কেজি গমের ভূষি।
২০ কেজি চাউলের কুঁড়া।
১৮ কেজি খেসারি ভাঙ্গা।
১০ কেজি খৈল।
১ কেজি খনিজ মিশ্রণ।
১ কেজি আয়োডিন লবন।

গর্ভবতী গাভীর খাদ্য তালিকা


গর্ভবতী গাভীর খাদ্য তালিকা তে থাকতে হবে অধিক পরিমাণে সবুজ ঘাস, ৩ থেকে ৪ কেজি পরিমান খড়, ২ থেকে ৩ কেজি পরিমান দানাদার খাদ্য এবং পানি পর্যাপ্ত পরিমানে থাকতে হবে।

গর্ভবতী গাভীর খাদ্য তালিকা ই দানাদার খাদ্যের ক্ষেত্রে প্রতি দিন উল্লেখযোগ্য যে সকল উপাদান থাকতে হবে, যেমন- ১ কেজি পরিমান গমের ভূষি, ১ কেজি পরিমান খেসারি ভাঙা, ২৫০ গ্রাম পরিমান খৈল, চাউলের গুড়া পরিমান ৫০০ গ্রাম, চিটাগুড় পরিমানে ১৫০ গ্রাম, খনিজ মিশ্রণ পরিমানে ৫০ গ্রাম এবং লবণ পরিমানে ৫০ গ্রাম।

বকনা গরুর খাদ্য তালিকা


বকনা গরু মানে হলো গাভী হওয়ার প্রস্তুতি নেওয়া। তাই বকনা গরুকে সুষম খাদ্য প্রদন করতে হবে। বকনা গরুর খাদ্য তালিকা হলো কাচা ঘাস ও পানি এবং এর সাথে প্রতিদিন দানাদার খাদ্য অল্প পরিমানে দিতে হবে।

ষাঁড় গরুর খাদ্য তালিকা


ষাঁড় গরুর পালন করা হয় অধিক মাংসের জন্য। আমরা পুষ্টিকর খাদ্য না দিলে ষাঁড় গরু পালন এ লাভবান হতে পারবো না।

তাই আমাদের ষাঁড় গরুকে সুসম খাদ্য প্রদান করতে হবে। ষাঁড় গরুর খাদ্য তালিকা হলো ভুট্টা ছেচা, গমের খোসা, ইউরিয়া মোলাসেস, খৈল ইত্যাদি। আমরা ষাঁড় গরুকে কাচা ঘাস ও পানি পর্যাপ্ত পরিমানে দিবো।

বাছুরের দানাদার খাদ্য তালিকা


বাছুর হলো গরুর এমন একটি পর্যায়, যে পর্যায়ে একটি গরুর দৈহিক বৃদ্ধি বেশি হয়। বাছুর কে এই সময়ে দানাদার খাদ্য খাওয়ানো শেখাতে হবে।

বাছুরের দানাদার খাদ্য তালিকা হলো ভুট্টা আঠা করে মুখে লাগিয়ে খাওয়াতে হবে। এ সময় দানা খাদ্য দিলে ঐ বাছুর টি বড় হলে বেশি দানাদার খাবার হজম করতে পারবে।

ওজন অনুযায়ী গরুর খাদ্য তালিকা


গরুর ওজন অনুযায়ী খাদ্য দেওয়া খুবই প্রয়োজন। গরুকে তার চাহিদা অনুযায়ী বেশি খাদ্য দিলে বদ হজম হবে আবার কম দিলে গরুর চাহিদা পূরণ হবে না।

একটি গরুর খাদ্যের চাহিদা ওজন অনুযায়ী দিতে পারলে ভালো হবে। ওজন অনুযায়ী গরুর খাদ্য তালিকা হলো ১০০ কেজি ওজনের একটি গরুকে ৩ থেকে ৪ কেজি দানা খাদ্য দিতে হবে। গরুকে অনস্যয় কাচা ঘাস ও পানি পরিমান মতো দিতে হবে।

ষাঁড় গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা


ষাঁড় গরু মোটাতাজাকরণে দানাদার খাদ্যের প্রয়োজনীয়তা অপরিসিম। দানাদার খাদ্যের পাশাপাশি ষাঁড় গরুকে কাচা ঘাসের পরিমান বেশি দিতে হবে।

ষাঁড় গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা হলো চালের কুঁড়া গমের ভুসি, ভুট্টা, খৈল, কলাই, ছোলা, খেসারি ইত্যাদি। আমাদের অবস্যসই খেয়াল রাখতে হবে দানাদার খাদ্য ষাঁড় গরুকে একবারে বেশি দেওয়া যাবে না। অল্প অল্প করে দানা খাদ্য দেওয়া বাড়াতে হবে।

উপসংহারঃ

ওজন অনুযায়ী গরুর খাদ্য তালিকা সম্পর্কে যদি কোনো ভুল তথ্য দিয়ে থাকি তাহলে কমেন্ট করে জানাবেন। আসা করি কোনো ভুল তথ্য আপনাদের দিতেছি না। এই পোস্টে বানান বা বাক্যে কোনো ভুল থাকলে আমাকে মাফ করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url