পেঁপে চাষ পদ্ধতি এবং পেঁপে চাষের উপযুক্ত সময় খরচ ও সাফল্য

পেঁপে চাষ পদ্ধতি
পেঁপে চাষ পদ্ধতি

পেঁপে চাষ পদ্ধতি হলো উচা জমিতে বেড করে ৪ ফিট দুরে দুরে গাছ লাগিয়ে, সঠিক পরিচর্যা করে চাষ করা। পেঁপে চাষের উপযুক্ত সময় হলো বীজ বপন আশ্বিন ও পৌষ মাসে এবং চারা রোপন মাঘ বা ফাল্গুণ মাসে। পেঁপে চাষে খরচ প্রতি বিঘাতে ১৭ - ২০ হাজার টাকা। পেঁপে চাষে সাফল্য পেয়েছেন এমন কিছু জাত হলো রেড লেডি, হাইব্রিড পেঁপে, হাইব্রিড শাহী, টপ লেডি, গ্রীন লেডি, থাই পেঁপে, সুইট লেডি, কিউট লেডি, তাইওয়ান কিং, লাল তীর বাবু পেঁপে ইত্যাদি।

আমি একজন পেঁপে চাষি। আমি ১০ বছর যাবত সাফল্যের সাথে পেঁপে চাষ করে আসছি। তাই আমি পেঁপে চাষ পদ্ধতি, পেঁপে চাষের উপযুক্ত সময়, পেঁপে চাষে খরচ এবং পেঁপে চাষে সাফল্য পাওয়ার গুরুত্বপূর্ণ বিষয় গুলো আপনাদের জানাতে পারবো।

আজকের এই পোস্ট এ আমরা আলোচনা করবো-

  • পেঁপে চাষ পদ্ধতি
  • পেঁপে চাষের উপযুক্ত সময়
  • পেঁপে চাষে খরচ
  • পেঁপে চাষে সাফল্য

পেঁপে চাষ পদ্ধতি


পেঁপে চাষ পদ্ধতি জানা থাকলে, আপনিও লাভবান হতে পারবেন পেঁপে চাষ করে। পেঁপে গাছ সাধারণত উচা জমিতে চাষ করতে হয়। নিচু জমি বা যে জমিতে পানি জমে, সেখানে পেঁপে চাষ করলে, যখন পানি জমবে, তখন সব পেঁপে গাছ মারা যাবে।

পেঁপে গাছের গোড়াই গোড়াই মাটি দিয়ে উচা করে দিতে হবে। পেঁপে জমিতে পানি নিষ্কাশনের ব্যবস্থা থাকতে হবে।

পেঁপে বেলে-দোয়াস মাটিতে ভালো হয়, কারণ বেলে দোয়াস মাটিতে পানি জমে থাকে না। পানি পেঁপে গাছের শত্রু। পানি জমে থাকলে পেঁপে গাছ মারা যাবেই।

আমরা পেঁপে গাছ লাগানোর সময় বেড করে লাগাবো এবং প্রতি বেডের মাঝ দিয়ে নালা করে রাখবো, পানি নিষ্কাশন এর জন্য।

পেঁপে চাষের উপযুক্ত সময়


পেঁপে চাষের উপযুক্ত সময়
পেঁপে চাষের উপযুক্ত সময়


পেঁপে চাষের উপযুক্ত সময় হলো বীজ বপন আশ্বিন ও পৌষ মাসে এবং চারা রোপন মাঘ বা ফাল্গুণ মাসে। আমরা পেঁপে চাষে লাভবান হয়তে চাইলে আশ্বিন বা পৌষ মাসে বীজ বপন করবো। সাধারণত বীজ বপনের ৪৫ - ৫৫ দিনের মধ্যে পেঁপে চারা লাগানোর জন্য প্রস্তুত হয়ে যায়। তাহলে আশ্বিন ও পৌষ মাসে পেঁপে বীজ বপন করলে মাঘ বা ফাল্গুণ মাসের মধ্যে পেঁপে চারা জমিতে লাগানো হবে।

পেঁপে গাছ রোগান্তঃ

পেঁপে গাছ রোগান্ত হলে বাগানে সকল গাছ অাক্রান্ত হওয়ার সম্ভবনা থাকে। সঠিক সময়ে পেঁপে চাষ করলে রোগান্ত হওয়ার সম্ভবনা খুবই কম থাকে। এ জন্য আমরা আশ্বিন ও পৌষ মাসে পেঁপে বীজ বপন এবং চারা রোপন করব মাঘ বা ফাল্গুণ মাসে।

অধিক ফলনঃ

পেঁপের অধিক ফলনের জন্য আমরা উপযুক্ত সময়ে চাষ করবো। অধিক ফলন না হলে একজন চাষি লাভবান হতে পারবে না। তাই পেঁপে চাষ করার জন্য আমাদের অধিক ফলন পাওয়ার জন্য যা করনীয়, তাই করতে হবে। এ জন্য আমরা উপযুক্ত সময়ে পেঁপে বীজ ও চারা রোপন করবো।

পেঁপের বাজার মূল্যঃ

পেঁপের অধিক বাজার মূল্য পাওয়ার জন্য আমাদের উপযুক্ত সময়ে পেঁপে চাষ করতে হবে। অধিক বাজার মূল্য পাওয়ার জন্য সঠিক সময়ে পেঁপে বাজার জাত করতে হবে। পেঁপের অধিক বাজার মূল্য পাওয়ার জন্য বীজ বপন আশ্বিন ও পৌষ মাসে এবং চারা রোপন মাঘ বা ফাল্গুণ মাসে করতে হবে।

পেঁপে চাষে খরচ


পেঁপে চাষে খরচ
পেঁপে চাষে খরচ


পেঁপে চাষে খরচ প্রতি বিঘাতে ১৭ - ২০ হাজার টাকা। মাত্র ১৭ - ২০ হাজার টাকা খরচ করে এক বিঘা পেঁপে চাষ করা সম্ভব। পেঁপে চাষের খরচ গুলো হলো-
  • জমি চাষ দেওয়া
  • পেঁপে বীজ ক্রয়
  • চারা দেওয়ার জন্য পলি ব্যাগ ক্রয়
  • চারা লাগানো ও জমিতে বেড করা লেবার খরচ
  • সার ক্রয়
  • বিষ ক্রয় ইত্যাদি।

জমি চাষ দেওয়াঃ

পেঁপে চাষে জমি চাষ দেওয়া খুবই গুরুত্বপূর্ণ একটি অংস। ভালো ভাবে জমি চাষ না দিলে পেঁপে গাছ ভালো হবে না। পেঁপে চাষে প্রথম খরচ হলো জমী চাষ দেওয়া।

পেঁপে বীজ ক্রয়ঃ

পেঁপে বীজ ক্রয় করা হলো পেঁপে চাষের প্রধান খরচ। ভালো বীজ ক্রয় করতে না পারলে ভালো পেঁপে চারা পাওয়া যাবে না। তাই আমাদের ভালো জাতের পেঁপে বীজ কেনারা জন্য খরচ করতে হবে।

চারা দেওয়ার জন্য পলি ব্যাগ ক্রয়ঃ

পেঁপে বীজ ক্রয় করার পরের ধাপ হলো চারা দেওয়া। চারা দেওয়ার জন্য পলি ব্যাগ ক্রয় করতে হবে। পলি ব্যাগে চারা দেওয়ার জন্য পলি ব্যাগ টি মাটি ও জৈব সার দিয়ে ভরাট করে নিয়ে একটি করে বীজ প্রতিটি ব্যাগ এ বোপন করতে হবে।

চারা লাগানো ও জমিতে বেড করা লেবার খরচঃ

পেঁপের চারা তৈরি হয়ে যাওয়ার পরের খরচ হলো হলো পেঁপের জমিতে বেড করা। পেঁপের জমিতে পানি জমতে না পারে সেই দিকে খেয়াল রেখে জমিতে বেড করতে হবে। পেঁপে চারা লাগানো ও জমিতে বেড করা লেবার খরচ করতে হবে।

সার ক্রয়ঃ

পেঁপে গাছের খাদ্যের জোগান দেওয়ার জন্য জমিতে সার প্রয়োগ করতে হবে। পেঁপে চাষে সার খরচ টি পর্যপ্ত পরিমানে করতে হবে। সার প্রয়োগে কমতি হলে পেঁপে ফলন ভালো হবে না।

বিষ ক্রয়ঃ

পেঁপে গাছকে বিভিন্ন পোকার অাক্রমন থেকে রক্ষা করার জন্য বিষ প্রয়োগ করতে হবে। বিষ প্রয়গের কমতি থাকলে পেঁপে রোগান্ত হতে পারে।

পেঁপে চাষে সাফল্য


পেঁপে চাষে সাফল্য
পেঁপে চাষে সাফল্য


বিভিন্ন জাতের পেঁপে চাষ করে আমাদের দেশের কৃষকেরা সাফল্য পেয়েছেন। অল্প টাকা খরচ করে পেঁপে চাষ খুবই লাভজনক। লাভজনক পেঁপে চাষে সাফল্য পেয়েছেন এমন কিছু জাত হলো রেড লেডি, হাইব্রিড পেঁপে, হাইব্রিড শাহী, টপ লেডি, গ্রীন লেডি, থাই পেঁপে, সুইট লেডি, কিউট লেডি, তাইওয়ান কিং, লাল তীর বাবু পেঁপে ইত্যাদি। এ সকল জাতের পেঁপে চাষ করে অধিক সাফল্য পাওয়া যাই।

পেঁপে চাষে সাফল্য পাওয়ার কয়েকটি বিষয় হলো-
  • উচা জমি
  • ভালো জাত
  • সঠিক সময়ে চাষ

উচা জমিঃ

পেঁপে চাষ করার জন্য প্রয়োজন উচা জমি। বর্ষায় যদি পেঁপে বাগানে পানি জমে, তাহলে সমস্ত পেঁপে গাছ মারা যাবে, তাহলে আমরা লাভ করতে পারবো না। এ জন্য পেঁপে চাষে সাফল্য পেতে হলে উচা জমিতে চাষ করতে হবে।

ভালো জাতঃ

ভালো জাতের পেঁপে চাষ করতে না করলে সাফল্য পাবেন না। জাত ভালো না হলে, আপনি যত ভালো চাষ করেন লাভবান হতে পারবেন না। ভালো জাতের পেঁপে না হলে ফলন কম হবে। তাই পেঁপে চাষে সাফল্য পাওয়ার জন্য ভালো জাতের পেঁপে বীজ ক্রয় করতে হবে।

সঠিক সময়ে চাষঃ

সঠিক সময়ে পেঁপে চাষ না করলে সাফল্য অর্জন করতে পারবেন না। সঠিক সময়ে পেঁপে চাষ করলে পেঁপে গাছ রোগান্ত হবে না, অধিক ফলন পওয়া যাবে এবং পেঁপের অধিক বাজার মূল্য পাওয়া যাবে। এ জন্য পেঁপে চাষে সাফল্য পেতে সঠিক সময়ে চাষ করতে হবে।

উপসংহারঃ

পেঁপে চাষ পদ্ধতি এবং পেঁপে চাষের উপযুক্ত সময় খরচ ও সাফল্য সম্পর্কে যদি কোনো ভুল তথ্য দিয়ে থাকি তাহলে কমেন্ট করে জানাবেন। আসা করি, পেঁপে চাষ পদ্ধতি এবং পেঁপে চাষের উপযুক্ত সময় খরচ ও সাফল্য সম্পর্কে কোনো ভুল তথ্য আপনাদের দিতেছি না। এই পোস্টে বানান বা বাক্যে কোনো ভুল থাকলে আমাকে মাফ করবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url