গর্ভবতী ছাগলের খাবার তালিকা এবং সঠিক যত্ন ও পরিচর্যা

গর্ভবতী ছাগলের খাবার তালিকা

আপনি কি গর্ভবতী ছাগলের খাবার তালিকা সম্পর্কে জানতে ইচ্ছুক? সবুজ কাচা ঘাস, বিভিন্ন গাছের পাতা, সামান্য পরিমানে দানা খাবার ও কিছু ভিটামিন গর্ভবতী ছাগলের খাবার তালিকা থাকা উচিত। গর্ভবতী ছাগলের জন্য সহজে হজম হয় এই ধরণের খাবার তালিকা তৈরি করতে হবে। ভাত, বাশি-পচা খাবার, অধিক দানা খাবার ইত্যাদি যে সকল খাবার হজম হতে সময় লাগে, সে সকল খাবার গর্ভবতী ছাগলকে দেওয়া যাবে না।


গর্ভবতী ছাগলের যত্ন ও সঠিক পরিচর্যা সম্পর্কে ধারণা থাকা একজন খামারির অত্যান্ত প্রয়োজন। একটি ছাগলের পেটে যখন বাচ্চা আসবে তখন তার যত্ন নিতে হবে, তা না হলে বাচ্চার ক্ষতি হতে পারে। এই আর্টিলেকে গর্ভবতী ছাগলের যত্ন ও পরিচর্যা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

গর্ভবতী ছাগলের খাবার তালিকা


1. সকালের খাবার. গর্ভবতী ছাগলকে সকালে খামার থেকে ছাড়ার পর কাচা ঘাস বা লতা-পাতা দিতে হবে। ইচ্ছা মতো পানি পান করার ব্যবস্থা থাকতে হবে।
2. দুপুরের খাবার. দুপুরে একটি গর্ভবতী ছাগলকে ছোটো টুকরো টুকরো করে খর কেটেে ভুট্টার ময়দা, লবন ও হালকা পানি দিয়ে মিক্স করে দিতে হবে।
3. বিকেলের খাবার. একটি গর্ভবতী ছাগলকে বিকেলে ঘাস-পাতা দিতে হবে। মনে রাখতে হবে, গর্ভবতী ছাগলকে বেশি দানা খাবার দেওয়া যাবে না।

গর্ভবতী ছাগলের যত্ন ও পরিচর্যা


1. গর্ভবতী ছাগলকে অন্য ছাগল থেকে আলাদা করে রাখতে হবে। কারণ অন্য ছাগল থেকে গর্ভবতী ছাগলের পেটে আঘাত হতে পারে।
2. গর্ভবতী ছাগলকে সহজে হজম হয় এমন খাবার দিতে হবে। বেশি দানাদার খাদ্য দেওয়া যাবে না।
3. গর্ভবতী ছাগলকে বিভিন্ন ক্যালসিয়াম ও ভিটামিন খাওয়াতে হবে। এতে সুস্থ সবল পুষ্ট বাচ্চা পাওয়া যাবে।
4. বাচ্চা হওয়ার আগে ছাগলকে চোখে চোখে রাখতে হবে। প্রয়োজনে বাচা খালাস করতে হবে।
5. বাচ্চা হওয়ার পর ছাগলকে পর্যাপ্ত খাবার প্রদান করতে হবে।

শেষ কথা


বাচ্চা হলো খামারের মূল লাভের অংশ। তাহলে পুষ্ট বাচ্চা পেতে হলে গর্ভবতী ছাগলের যত্ন নিতে হবে। আসা করি, গর্ভবতী ছাগলের খাবার তালিকা এবং গর্ভবতী ছাগলের যত্ন সম্পর্কে আপনারা কিছু ধারণা পেয়েছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url