তোতাপুরি ছাগল পালন পদ্ধতি, চেনার উপায়, বৈশিষ্ট্য, দাম ও কোথায় পাওয়া যায়

তোতাপুরি ছাগলের ছবি

আপনি কি তোতাপুরি ছাগল পালন পদ্ধতি  সম্পর্কে জানতে ইচ্ছুক? তোতাপুরি ছাগল পালন পদ্ধতি হলো সাধারণ ছাগলের মোতোই, তবে তোতাপুরি ছাগল পালন করে অধিক লাভবান হওয়া যায়। সঠিক পদ্ধতিতে তোতাপুরি ছাগল পালন এই আর্টিকেলে নিম্নে সুন্দর ভাবে আলোচনা করা আছে।


আপনি কি তোতাপুরি ছাগল চেনার উপায় গুলো জানেন? তোতাপুরি ছাগল চেনার উপায় হলো ছাগলের মুখ দেখে, এই জাতের ছাগলের মুখটি ওপরের অংশটি ছোটো এবং নিচের অংশটি বড় হয়ে থাকে, অনেকটা তোতা পাখির মুখের মতো। এছাড়া তোতাপুরি ছাগল চেনার অনেক গুলো উপায় এই আর্টিকেলে নিম্নে আলোচনা করা হয়েছে।

তোতাপুরি ছাগল পালন করার আগে এর বৈশিষ্ট সম্পর্কে একজন খামারির জানা প্রয়োজন। তোতাপুরি ছাগলের বৈশিষ্ট্য হলো অন্য ছাগলের তুলনাই লম্বা ও উঁচু হয়। তাই তোতাপুরি ছাগলের ওজন ও বেশি হয়। এছাড়া তোতাপুরি ছাগলের অনেক বৈশিষ্ট রয়েছে। নিম্নে তা সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে।

এখন হয়তো আপনার মন জানতে চাচ্ছে তোতাপুরি ছাগল দাম কত? ১০০ কেজি ওজনের তোতাপুরি ছাগল দাম হলো প্রায় ১ লক্ষ টাকা। তোতাপুরি ছাগল দেখতে অনেক সুন্দর হওয়াই ও অনেক বড় হওয়াই এর দাম অন্য জাতের ছাগলের তুলনাই বেশি। অপনি তোতাপুরি ছাগল পালন করে অধিক দামে বিক্রয় করে খামারে লাভবান হতে পারবেন।

তোতাপুরি ছাগল পালন করতে হলে আপনার প্রয়োজন তোতাপুরি ছাগলের বাচ্চা। এখন আপনি জানতে চাইবেন তোতাপুরি ছাগলের বাচ্চার দাম কত? একটু বড় সাইজের তোতাপুরি ছাগলের বাচ্চার দাম প্রায় ৫০,০০০ টাকা। ভালো জাতের বাচ্চা ক্রয় করতে হলে আপনার খরচ একটু বেশি হবে। তবে তোতাপুরি ছাগলের বাচ্চা ক্রয় করার সময় বিশ্বস্ত কারো কাছে থেকে নেওয়ার চেষ্টা করবেন।

এবার আপনি জানতে চাইবেন তোতাপুরি ছাগল কোথায় পাওয়া যায়? তোতাপুরি ছাগল বিভিন্ন খামারে, বাজারে ইত্যাদি পাওয়া যায়। তবে সব থেকে ভালো হবে আপনার পরিচিত কোনো ব্যাক্তির কাছে থেকে তোতাপুরি ছাগল পাওয়া গেলে। যদি পরিচিত কাউকে না পেয়ে থাকেন, তবে যে তোতাপুরি ছাগল ভালো করে চেনে এমন কাউকে সংঙ্গে করে ছাগল ক্রয় করবেন।

এই আর্টিকেলে আমরা তোতাপুরি ছাগলের খামার তৈরি পদ্ধতি ও তোতাপুরি ছাগলের খাবার ব্যবস্থাপনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। আপনারা সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন।

তোতাপুরি ছাগল পালন পদ্ধতি


তোতাপুরি ছাগল পালন পদ্ধতি অন্য সাধারণ ছাগলের মতই। আমরা পর্যায়ক্রমে তোতাপুরি ছাগল পালনের পদ্ধতি আলোচনা করবো।

ছাগলের ঘর তৈরি :

ছাগলের ঘর তৈরি করার সময় বিভিন্ন দিক লক্ষ রাখতে হবে। ছাগলের ঘর মাচা পদ্ধতিতে তৈরি করতে হবে। মাটি থেকে ৪ - ৫ ফিট উঁচা করতে হবে। এমন স্থানে ঘর তৈরি করতে হবে, যেনো পর্যাপ্ত আলো বাতাশ পাই।

ছাগলের জাত নির্বাচন :

খামারে লাভবান হতে হলে ভালো জাতের ছাগল নির্বাচন করতে হবে। আপনি তোতাপুরি ছাগলের খামার করতে পারেন। দেখতে সুদর্শন ও বড় হওয়াই এাই ছাগলের দাম বেশি হয়।

তোতাপুরি ছাগলের খাবার :

ছাগল পালনে খাবার একটি গুরুত্বপূর্ণ বিষয়। সঠিক খাবার দিতে না পারলে ছাগল বৃদ্ধি কম হবে। ছাগলের জন্য পর্যাপ্ত পরিমানে সবুজ ঘাস ও দানাদার খাদ্যের ব্যবস্থা করতে হবে।

তোতাপুরি ছাগল চেনার উপায়


তোতাপুরি ছাগলের দাম বেশি ও জনপ্রিয় হওয়াই কিছু অসাধু ব্যাবসায়ীরা বিভিন্ন ক্রস জাতের তোতাপুরি ছাগলের মত দেখতে হওয়াই বেশি টাকাই বিক্রয় করে থাকে। এই জন্য আপনাদের তোতাপুরি ছাগল চেনার কিছু বৈশিষ্ট নিম্নে দেওয়া হলো।

1. এই জাতের ছাগলের মুখটি ওপরের অংশটি ছোটো এবং নিচের অংশটি বড় হয়ে থাকে, অনেকটা তোতা পাখির মুখের মতো।
2. তোতাপুরি ছাগলের কান অনেকটা লম্বা হয়ে থাকে।
3. তোতাপুরি ছাগলের দেহ অনেক বড় হয়ে থাকে।
4. তোতাপুরি ছাগলের পা গুলো বড় হয়।
5. এই জাতের ছাগলের শরীরের রং বিভিন্ন ধরনের হয়ে থাকে।
6. এই জাতের ছাগলের সাধারণত একটি করে বাচ্চা প্রসব করে।

FAQ

তোতাপুরি ছাগল দাম কত?

১০০ কেজি ওজনের তোতাপুরি ছাগল দাম হলো প্রায় ১ লক্ষ টাকা। তোতাপুরি ছাগল দেখতে অনেক সুন্দর হওয়াই ও অনেক বড় হওয়াই এর দাম অন্য জাতের ছাগলের তুলনাই বেশি।

তোতাপুরি ছাগল চেনার উপায় কি কি?

1. এই জাতের ছাগলের মুখটি ওপরের অংশটি ছোটো এবং নিচের অংশটি বড় হয়ে থাকে, অনেকটা তোতা পাখির মুখের মতো। 2. তোতাপুরি ছাগলের কান অনেকটা লম্বা হয়ে থাকে। 3. তোতাপুরি ছাগলের দেহ অনেক বড় হয়ে থাকে। 4. তোতাপুরি ছাগলের পা গুলো বড় হয়। 5. এই জাতের ছাগলের শরীরের রং বিভিন্ন ধরনের হয়ে থাকে। 6. এই জাতের ছাগলের সাধারণত একটি করে বাচ্চা প্রসব করে।



শেষ কথা


সর্বশেষ এই কথাই বলবো যে, তোতাপুরি ছাগলের খামার আপনি শুরু করতে পারেন। তবে আপনার বিশ্বস্ত কোনো ব্যাক্তির সাথে তোতাপুরি ছাগল ক্রয় করতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url