কবুতর - পায়রা

কবুতর

কবুতর বা পায়রা আমাদের দেশে জনপ্রিয় গৃহপালিত পাখি। সকল কবুতর এর মাংস মনুষ খাদ্য হিসাবে ব্যবহৃত হয়। প্রাচীন যুগে চিঠি আদান-প্রদান করার একমাত্র মাধ্যম ছিলো কবুতর। কবুতর পালা আমাদের দেশে শৌখিনতা হিসেবে বেশি দেখা যায়। কবুতর ওড়ানোর প্রতিযোগিতা আমাদের দেশে অনেক আগে থেকে হয়ে আছে। কবুতর এর বৈজ্ঞানিক নাম হলো Columba livia domestica.


কবুতর

সংরক্ষণ অবস্থা

পোষ মানা

বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ

Animalia

পর্ব

কর্ডাটা

শ্রেণী

পক্ষী

বর্গ

Columbiformes

পরিবার

Columbidae

গণ

Columba

প্রজাতি

C. livia

উপপ্রজাতি

C. l. domestica

ত্রিপদী নাম

Columba livia domestica

প্রতিশব্দ

Columba domestica, Columba livia rustica



কবুতর পরিচিতি


পৃথিবীতে বর্তমানে প্রায় ২০০ ও বেশি জাতের কবুতর দেখা যায়। এই সকল জাতের মধ্যে বাংলাদেশে ৩০ টি বা তারও বেশি জাতের কবুতর দেখা যায়। আমাদের বাংলাদেশে প্রায় সকল স্থানে বা সকল জেলাতে কবুতর দেখা যায়। বাংলাদেশের আবহাওয়া ও মাঠ কবুতর পালনের জন্য উপযোগী। বাড়িতে কোনো খরচ ছারাই কবুতর পালা যায়। বাংলাদেশে সকলে শৌখিনতার জন্য কবুতর পালে। কিছু কিছু বড় কবুতরের খামার ও বাংলাদেশে দেখা যায়।

কবুতরের শারীরের গঠণ


কবুতরের দেহের স্বাভাবিক তাপমাত্রা ৩৮.৮ - ৪০.০ সেলসিয়াস। কবুতর এর ওজনের উপর ভিত্তি করে ২ টি ভাগে ভাগ করা হয়। হালকা জাতের কবুতর ও ভারি জাতের কবুতর। হালকা জাতের কবুতর এর ওজন ৪০০-৪৫০ গ্রাম হয়। ভারি জাতের কবুতর এর ওজন ৪৫০-৫০০ গ্রাম হয়। পূর্ণবয়স্ক একটি কবুতরের ডানায় ১০টি করে পালক গজায়, এই পালক গুলোকে বলা হয় পর। পর কবুতরের বয়স নির্ণয় করতে প্রয়োজন হয়।

কবুতরের খাদ্য ও পানি


সাধারণত কবুতরের খাবার হচ্ছে গম, চাউল, কাউন, ধান, খুদ, বিভিন্ন বিজ ইত্যাদি খায় । মুরগির জন্য যে খাবার তৈরি করা হয়, সেই খাবারও কবুতর খায়। কবুতর কে পরিষ্কার পানি দিতে হয়। শীতকালে একটি কবুতরকে প্রতিদিন ৩০-৬০ মিলি পানি দিতে হবে। গ্রীষ্মকাল একটি কবুতরকে প্রতিদিন ৬০-১০০ মিলি পানি দিতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url